ঢাকায় এসেছে মেট্রোরেলের কোচ, খোলা হলো মোড়ক     বঙ্গবন্ধু সেতুতে যান চলাচল শুরু     রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী     প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের মার্কিন যাত্রীরা জাপান ছাড়ল     ক্রমশই বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা, মৃত ১৭৭০     নারায়ণগঞ্জে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৮     কাতার বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগে আগ্রহী     চাকরির পেছনে ছোটার মানসিকতা পরিবর্তন করতে হবে : প্রধানমন্ত্রী    

বাংলাদেশী প্রতিযোগীর বেস্ট অব নেশন এওয়ার্ড অর্জন

  আগস্ট ২৮, ২০১৯     ৭৩     ৭:২৩ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা প্রতিবেদক : বাংলাদেশী প্রতিযোগী নাফিসা সাদাফ আচঁল রাশিয়ার কাজানে সমাপ্ত বিশ্ব দক্ষতা প্রতিযোগীতায় বেস্ট অব নেশন এওয়ার্ড অর্জন করেছে।
দুই প্রতিযোগী তানজিম তাবাস্সুম ইসলাম কনফেকশনারী ও পেটিসেরিতে এবং নাফিসা সাদাফ আচঁল ফ্যাশন ডিজাইনিং এ বিশ্বের ৬৩ টি দেশের প্রতিযোগীদের সংগে প্রতিযোগীতায় অংশ নিয়ে আর্ন্তজাতিক দক্ষতামান নির্বাচকদের প্রসংশা কুড়িয়ে বিশ্ব দরবারে বাংলাদেশের দক্ষতার মানকে সমাদৃত করেছে । গতকাল মঙ্গলবার এ প্রতিযোগিতা শেষ হয়।
বাংলাদেশ থেকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ নজিবুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রতিযোগীদের উৎসাহ ও প্রয়োজনীয় সহায়তা দেয়ার পাশাপাশি বিভিন্ন সেমিনার ও আলোচনায় দক্ষতা উন্নয়নে বাংলাদেশ সরকারের গৃহিত কর্মকান্ড তুলে ধরে বিশ্ব কর্মবাজারে দেশের শ্রমশক্তির সক্ষমতা সম্পর্কে আর্šÍজাতিক সম্প্রদায়কে ধারনা দেন। প্রতিনিধি দলের সদস্য জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এর নির্বাহী চেয়ারম্যান মোঃ ফারুক হোসেন এর বরাত দিয়ে এনএসডিএ কার্যালয় থেকে এসব কথা জানানো হয়।
প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে ছিলেন, এনএসডিএ এর সদস্য রেজাউল করিম, পাচঁটি শিল্প দক্ষতা পরিষদের (আইএসসি) চেয়ারম্যান এগ্রো-ফুডের শফিকুর রহমান ভূইয়া, ট্যুরিজম ও হসপিটালিটির একেএম বারী, আইসিটির শাফকাত হায়দার, আরএমজি ও টেক্সটাইলসের মোহাম্মদ নাসির এবং ইনফরমাল সেক্টরের মির্জা নুরুল গনি শোভন।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান বলেন, বাংলাদেশের দুইজন প্রতিযোগীর রাশিয়ার কাজানে বিশ্ব দক্ষতা প্রতিযোগীতায় প্রথমবারের মতো অংশ নেয়া একটি ঐতিহাসিক ঘটনা।
তিনি বলেন, এনএসডিএ গঠনের মধ্যদিয়ে বাংলাদেশে দক্ষতা উন্নয়নের যে যাত্রা শুরু হয়েছে তাকে বেগবান করতে রাশিয়ার কাজানে প্রতিযোগীতায় অংশ নেয়ার জন্য প্রধানমন্ত্রী বিশেষ তাগিদ দেন। এটি দেশের জনগোষ্ঠীকে দক্ষ জনসম্পদে রূপান্তরের মাধ্যমে বিশাল যুবগোষ্ঠীর জন্য কর্মসংস্থান সৃস্টির লক্ষ্যে প্রধানমন্ত্রীর রাজনৈতিক ইচ্ছার প্রতিফলন। কাজানে প্রতিযোগীতায় অংশগ্রহন বাংলাদেশের জন্য সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করেছে মন্তব্য করে তিনি বলেন, এর মাধ্যমে আগামী ২০২১ এ চীন, ২০২৩ এ ফ্রান্স এ বিশ্ব দক্ষতা এবং ২০২০ এ আবুধাবিতে বিশ্ব দক্ষতা এশিয়া প্রতিযোগীতায় অংশ নেয়ার মধ্যদিয়ে জাতীয় পর্যায়ে দক্ষতার মান আরো এগিয়ে নেয়ার এবং আন্তর্জাতিক প্রতিযোগীতায় সাফল্য অর্জন ও বিশ্ব শ্রমবাজারের সুযোগ কাজে লাগাতে পারবে।
তিনি বলেন, ‘দেশব্যাপী দক্ষতা প্রতিযোগীতার আয়োজন করার মাধ্যমে এনএসডিএ এখন মেধা অন্বেষন এবং দক্ষতা উন্নয়ন করে আগামীতে আর্ন্তজাতিক পর্যায়ে আরো সাফল্য অজর্নের পাশাপাশি বিশ্ব বাজারে বাংলাদেশের জনশক্তির দক্ষতার সুউচ্চ মানের সীকৃতি, বর্দ্ধিত চাহিদা ও অধিক শ্রমমূল্য নিশ্চিত করতে সক্ষম হবে ।’
দক্ষতা প্রশিক্ষণ ও উন্নয়নে অব্যাহত দিকনিদের্শনামূলক সহায়তার জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট কৃতজ্ঞতা জানান। সারা বিশ্বের মোট ১ হাজার ৩৫৪ জন প্রতিযোগী ৫৬টি দক্ষতা বিষয়ে পাচঁদিন ব্যাপী বিশ্ব দক্ষতা প্রতিযোগীতায় অংশ নেয় ।

উত্তরণবার্তা/দীন



সুন্দরবনে অজগর অবমুক্ত

  ফেব্রুয়ারি ১৭, ২০২০

খাগড়াছড়িতে সন্ধান মিললো ‘দেবতা গুহার’

  ফেব্রুয়ারী ১৭, ২০২০     ২৫

আমেরিকার আকাশে রহস্যময় বস্তু

  ফেব্রুয়ারী ১৭, ২০২০     ১৫

মাদক সেবনকালে গ্রেপ্তার ২২

  ফেব্রুয়ারী ১৭, ২০২০     ১৩

ঘরে বসে যেভাবে করবেন নেইল আর্ট

  ফেব্রুয়ারী ১৭, ২০২০     ১২

পুরনো খবর