দৃষ্টিনন্দন হবে শাহবাগ থেকে ঢাকা মেডিকেল: প্রধানমন্ত্রী     দুর্নীতি ও অনিয়ম রোধে শুদ্ধি অভিযান চলছে : ওবায়দুল কাদের     জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী     চট্রগ্রাম রেঞ্জ পুলিশ সম্মেলনে ০৬ ক্যাটাগরিতে নোয়াখালী জেলা পুলিশের শ্রেষ্ঠত্ব অর্জন     প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন আজ     নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী    

এডিস মশার লার্ভা পাওয়ায় ২ জনের কারাদন্ড ৬ লাখ ১০ হাজার টাকা জরিমানা

  আগস্ট ২৬, ২০১৯     ৫৬     ৭:২০ অপরাহ্ণ     আইন-আদালত
--

উত্তরণবার্তা প্রতিবেদক : ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ২ জনকে কারাদন্ড ও ৬ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালত।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় জানান, আজ ঢাকা দক্ষিণ সিটির ৬টি ভ্রাম্যমাণ আদালত ২০৬ টি বাড়ি পরিদর্শন করে। এ সময় ২ জনকে কারাদন্ড প্রদান, ৬ জন বাড়ি মালিককে সতর্ক করা এবং ৬০ হাজার টাকা জরিমানা আদায় করে।
তিনি জানান, কলাবাগান সেন্ট্রাল রোডের ৭৩/১ নম্বর হোল্ডিং এ এডিস মশার লার্ভা পাওয়ায় মো. আব্দুল মালেক (৬৭) এবং মো. ইউসুফ আলী (৫৫ ) কে ৩ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান এবং সেন্ট্রাল রোডের ৭৩/বি হোল্ডিং এ এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়ায় ১০ হাজার টাকা অর্থদন্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। অন্চল ১ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মিজানুর রহমান। এছাড়া জিগাতলা ১৭/১ হোটেল সুনামীতে নোংরা অপরিচ্ছন্ন এবং মশার লার্ভা উৎপন্ন সহায়ক পরিবেশের কারণে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
আলু বাজার এলাকায় এডিস মশার লার্ভা বাড়িতে পাওয়ায় ৬ জন বাড়ির মালিককে সতর্ক করে দিয়েছে আদালত।
এদিকে চলমান ‘চিরুনি অভিযানের’ আজ ৩৬টি ওয়ার্ডের মোট ১০ হাজার ৭২০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ২৯৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ সব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়’ লেখা স্টিকার লাগানো হয়। এ ছাড়া ৫ হাজার ১৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়।
এ সময় ভ্রাম্যমাণ আদালত গুলশানের ‘এক্সিকিউটিভ ইন লিমিটেড’ কে ৩ লাখ টাকা এবং ‘মিরাকি রেস্টুরেন্ট’কে ৫০ হাজার টাকা, গুলশানে শান্তা প্রোপার্টিজকে ১ লাখ টাকা, শাহজাদপুরে ‘অনওয়ার্ড প্রোপার্টিজ’কে ৫০ হাজার টাকা এবং শাহজাদপুরে একটি ব্যক্তিগত নির্মাণাধীন ভবনের মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। এডিস মশা নির্মূলে চলমান চিরুনি অভিযানের অংশ হিসাবে আজ ডিএনসিসি’র মেয়র মো. আতিকুল ইসলাম মোহাম্মদপুরে পরিচ্ছন্নতা ও মশককর্মীদের কাজ পরিদর্শন করেন।
নুরজাহান রোডের ঢাকা স্টেট কলেজের সামনে এলাকার বাড়ি মালিকগণের উদ্দেশে মেয়র বলেন, দুই বাড়ির ময়লা এ বারের মতো ডিএনসিসির পরিচ্ছন্নতাকর্মীগণ পরিষ্কার করে দিচ্ছে, তবে ভবিষ্যতে কমিউনিটির লোকজনকে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।
চলমান চিরুনি অভিযানে সহযোগিতা করার জন্য মেয়র নগরবাসীকে ধন্যবাদ জানান। এডিস মশা নির্মূলে এ অভিযানে জনগণকে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার আহবান জানান।

উত্তরণবার্তা/দীন



পুরনো খবর