জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ দলীয় সংগ্রহ গড়লো বাংলাদেশ     মাতৃভাষা দিবস স্মারক স্বর্ণ মুদ্রার মূল্য পুনঃনির্ধারণ     চলতি বছরে ঢাকা-সিলেট মহাসড়কে ছয়লেনের কাজ শুরু হবে : সেতুমন্ত্রী     দুবাই সরকারের আমন্ত্রণে রেলপথ মন্ত্রী দুবাই যাচ্ছেন     সীমান্তে চোরাচালান রোধে সজাগ থাকুন: বিজিবিকে রাষ্ট্রপতি     মন্ত্রিসভায় তিনটি হজ প্যাকেজের অনুমোদন     প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করলেন অ্যাঞ্জেলিনা জোলি     সিরিয়া ও গাজায় ইসরাইলের হামলা, নিহত ২    

হাত ছোঁয়ালেই আনলক হবে গাড়ি!

  আগস্ট ২৪, ২০১৯     ৫৫     ১০:৫৬ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : গাড়িতে হাত ছোঁয়ালেই আনলক হয়ে যাবে! এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার সম্প্রতি নিজের হাতের মধ্যে একটি চিপ বসিয়েছেন। এ চিপের মাধ্যমেই গাড়ি আনলক হয়ে যাচ্ছে।
এই ইঞ্জিনিয়ার টেসলা গাড়ি ব্যবহার করেন। এ গাড়ি খুব সহজে স্মার্টকার্ডের মাধ্যমে আনলক করা সম্ভব। টেসলা গাড়ির সেই স্মার্ট লকের একটি কপি তিনি হাতের মধ্যে বসিয়ে নিয়েছেন। ফলে হাত দিয়েই আনলক করছেন নিজের ইলেকট্রিক গাড়ি।
অ্যামি ডিডি নামের এই ইঞ্জিনিয়ার গেম সিমুলেশন ও প্রোগ্রামিং করেন। ইতোমধ্যে এই বায়ো হ্যাকের ভিডিও ইন্টারনেটে প্রকাশ হয়েছে।
নিজের টেসলা মডেল তিনটি গাড়ির ভালেট কার্ড নিজের হাতে বসিয়েছেন এই ইঞ্জিনিয়ার। কার্ড থেকে সেই চিপ বের করে বায়োপলিমারের মধ্যে ঢুকিয়ে নিজের হাতে বসিয়ে নিয়েছেন। এক বিশেষজ্ঞ সার্জেনকে দিয়ে এই অপারেশন করেছেন অ্যামি।
তবে এটাই অ্যামির প্রথম বায়ো হ্যাক নয়। এর আগেও বায়ো হ্যাক করেছিলেন এই সফটওয়্যার ইঞ্জিনিয়ার।
এক ব্লগ পোস্টে তিনি জানিয়েছেন, বাড়ির দরজা খোলা বন্ধ করার জন্য তিনি বাম হাতে একটি চিপ বসিয়েছেন। তবে অ্যামি জানিয়েছেন, টেসলা গাড়ির চিপ ডান হাতে বসাতে এক বছর সময় লেগেছে তার।
নিজের ডান হাত ব্যবহার করে গাড়ি স্টার্ট করার জন্য এই বায়ো হ্যাক করেন অ্যামি। এজন্য তাকে কোনো কার্ড বা চাবি সাথে রাখতে হচ্ছে না। সঠিক জায়গায় এই চিপ ছোঁয়ালেই গাড়ি আনলক ও পরে স্টার্ট হয়ে যাচ্ছে।
উত্তরণবার্তা/অআ



সরিষা চাষে লাভবান হচ্ছে কৃষকরা

  ফেব্রুয়ারি ২৪, ২০২০

সালমাদের বিশ্বকাপ মিশন আজ

  ফেব্রুয়ারি ২৪, ২০২০

টেস্টে কখনোই এভাবে হারেনি ভারত

  ফেব্রুয়ারী ২৪, ২০২০     ৪২

চলতি মাসে বাজারে আসছে সংযোগ ইউ

  ফেব্রুয়ারী ২৪, ২০২০     ৪০

সালমাদের বিশ্বকাপ মিশন আজ

  ফেব্রুয়ারী ২৪, ২০২০     ১৭

পুরনো খবর