প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন আজ     নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী     বনানী এফআর টাওয়ারের পেছনে আগুন     পাসপোর্টের নতুন ডিজি মেজর জেনারেল সাকিল     কাজের মান বুঝে বিল পরিশোধ : স্বাস্থ্যমন্ত্রী     আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় ১০ জন নিহত    

অধ্যাপক মোজাফফর আহমদের দাফন আগামীকাল

  আগস্ট ২৪, ২০১৯     ৩০     ৭:২৭ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা প্রতিবেদক : বাংলাদেশের ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) সভাপতি ও উপমহাদেশে বাম রাজনীতির অন্যতম পুরোধা ব্যক্তিত্ব মুক্তিযুদ্ধকালে মুজিবনগর সরকারের উপদেষ্টা অধ্যাপক মোজাফফর আহমদের দাফন আগামীকাল অনুষ্ঠিত হবে।
ন্যাপের প্রেসিডিয়াম সদস্য এডভোকেট এনামুল হক আজ  জানান, আজ তার মরদেহ কুমিল্লায় নিয়ে যাওয়া হয়। কুমিল্লা টাউন হলে আগামীকাল সকাল ১০টায় চতুর্থ নামাজে জানাজা শেষে গ্রামের বাড়ি দেবিদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে নিয়ে যাওয়া হবে। সেখানে বাদ যোহর পঞ্চম নামাজে জানাজা শেষে নিজ গ্রাম এলাহাবাদে দাফন করা হবে।
জাতীয় সংসদ ভবনের ট্যানেলে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে মুক্তিযুদ্ধের সংগঠক মোজাফফর আহমদকে গার্ড অব অনার ও রাষ্ট্রীয় সালাম প্রদান করা হয়। এ সময় এক মিনিট নীরবতা পালন করা হয়। জানাজা শেষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পক্ষে তার সহকারী সামরিক সচিব, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মরদেহের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা জানান। এরপর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা শ্রদ্ধা জানান। জানাজার পূর্বে মরহুমের জীবনী পাঠ করেন ন্যাপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন।
জানাজায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামিম, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, আইন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবদুল মতিন খসরু, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ হ ম রুহুল হক, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ, আওয়ামী লীগ নেতা মাহবুবু উল আলম হানিফ এমপি, জাহাঙ্গীর কবির নানক, আবদুস সোবহান গোলাপ এমপি, অসীম কুমার উকিল এমপি, সুজিত রায় নন্দী, অ্যাডভোকেট আফজাল হোসেন, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, ব্যারিস্টার আমির-উল ইসলাম, সরকারের মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা অংশ নেন।
পরে নিউমার্কেট দলীয় কার্যালয়ের সামনে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এরপর কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ রাখা হয়। সেখানে মন্ত্রিপরিষদের সদস্য, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণিপেশার সর্বস্তরের মানুষ এই প্রবীন রাজনীতিকের প্রতি শ্রদ্ধা জানান।
বাদ আছর বায়তুল মোকাররম মসজিদে তৃতীয় জানাজা শেষে নিজ গ্রামের বাড়ি কুমিল্লায় নিয়ে যাওয়া হয়। কুমিল্লা শহরে আগামীকাল সকাল ১০টায় চতুর্থ জানাজা শেষে জেলার দেবীদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে নিয়ে যাওয়া হবে। সেখানে বাদ যোহর জানাজা শেষে পারিবারিক কবরস্থানে মরদেহ দাফন করা হবে।
শুক্রবার সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে রাজধানীর অ্যাপোলো হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় অধ্যাপক মোজাফফর আহমদ ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৯৭ বছর।

উত্তরণবার্তা/দীন



মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯

পুরনো খবর