দুর্নীতি ও অনিয়ম রোধে শুদ্ধি অভিযান চলছে : ওবায়দুল কাদের     জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী     চট্রগ্রাম রেঞ্জ পুলিশ সম্মেলনে ০৬ ক্যাটাগরিতে নোয়াখালী জেলা পুলিশের শ্রেষ্ঠত্ব অর্জন     প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন আজ     নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী     বনানী এফআর টাওয়ারের পেছনে আগুন    

হংকংয়ের বিক্ষোভ নিয়ে অপপ্রচার, ২১০ ইউটিউব চ্যানেল বন্ধ

  আগস্ট ২৩, ২০১৯     ৩৩     ১১:৩৮ পূর্বাহ্ন     বিদেশ
--

উত্তরণবার্তা  আন্তর্জাতিক ডেস্ক  : হংকংয়ে চলমান গণবিক্ষোভ নিয়ে বিভ্রান্তি ও অপপ্রচারের অভিযোগে ২১০টি ইউটিউব চ্যানেল বন্ধ করে দিয়েছে গুগল। সপ্তাহের শুরুর দিকে একই অভিযোগে টুইটার ও ফেসবুকও একই ধরনের পদক্ষেপ নেয়। ধারণা করা হচ্ছে রাষ্ট্রীয়ভাবে চীন এসব চ্যানেল ব্যবহারের মাধ্যমে আন্দোলন সম্পর্কে বিভ্রান্তি ছড়াতে পেছন থেকে কাজ করছে। খবর বিবিসির।

গুগলের এক বিবৃতিতে বলা হয়েছে, আন্দোলনকে প্রভাবিত করতে ব্যবহার করা হচ্ছিল এমন ২১০টি চ্যানেল আমরা সপ্তাহের শুরুর দিকে বন্ধ করে দেয়া হয়েছে। যেখানে হংকংয়ে চলমান আন্দোলন সম্পর্কে নানা ধরনের ভিডিও আপলোড করা হতো। ফেসবুক ও টুইটার কর্তৃপক্ষ সম্প্রতি একই ধরনের পদক্ষেপ নিয়েছে।

টুইটার বলেছে, চীনের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় হংকংয়ের চলমান আন্দোলন খাটো করে নানা ধরনের পোস্ট দেয়া হতো। তবে এই বিষয়ে গুগল কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

চীনা ব্রডকাস্টার সিনহুয়া-র মতো রাষ্ট্র-নিয়ন্ত্রিত মিডিয়া সংস্থাগুলির বিজ্ঞাপন বিক্রয় নিষিদ্ধ করার পরিকল্পনা করেছিল কিনা তা সংস্থাটি এখনও বলেনি।

হংকং-বিরোধী বিজ্ঞাপনগুলিকে ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে প্লাটফর্ম হিসেবে ব্যবহার হওয়ায় তীব্র সমালোচনার পর, টুইটার ঘোষণা করে যে তারা আর আর্থিক ও সম্পাদকীয়ভাবে সরকার দ্বারা নিয়ন্ত্রিত ব্রডকাস্টারদের বিজ্ঞাপনগুলিকে আর অনুমতি দেবে না।

উত্তরণবার্তা/এআর






 



মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯

মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯     ১৯

পুরনো খবর