নয় বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ: জনপ্রশাসন প্রতিমন্ত্রী     ‘এক নেতা ও এক নীতির কারণে দেশে উন্নয়নের জোয়ার’     নাটোরে মাদক ব্যবসায়ী আটক     বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন     জাপানের প্রমোদতরী থেকে নাগরিকদের সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র     এসএসএফ-কে হোন্ডার দু’টি ফ্ল্যাগশিপ মোটরসাইকেল হস্তান্তর     ৪৪৮টি ছোট নদী ও খাল পুন:খনন করা হচ্ছে : পানি সম্পদ প্রতিমন্ত্রী     ঢাকায় এসেছে মেট্রোরেলের কোচ, খোলা হলো মোড়ক    

ভিসা ছাড়াই বিদেশভ্রমণ

  আগস্ট ২২, ২০১৯     ২৩৬৬     ১:১৭ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : ভিসার জটিলতার কারণে অনেকেই স্বাচ্ছন্দ্যবোধ করেন না বিদেশভ্রমণে। তবে বিশ্বের বেশ কটি দেশ বাংলাদেশিদের জন্য রেখেছে বিশেষ ব্যবস্থা। দেশগুলোতে ভ্রমণে কোন ভিসার প্রয়োজন হবে না, শুধু পাসপোর্ট হলেই চলবে। যদিও কিছু দেশ আছে যেখানে প্রয়োজন হবে 'অন-এরাইভাল' ভিসা।
ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন বাংলাদেশিরা বিশ্বে এমন দেশের সংখ্যা ৩৮টি। এসব দেশের মধ্যে আছে এশিয়া মহাদেশের ইন্দোনেশিয়া, মালদ্বীপ, ভুটান, শ্রীলংকা, নেপাল ও পূর্ব তিমুর। অশেনিয়া মহাদেশের কুক আইসল্যান্ড, দক্ষিণ মহাসাগরীয় নিউই, সামাউ, ভানুয়াতু, বলিভিয়া, ফিজি ও মাইক্রোনেশিয়া। ক্যারিবীয় অঞ্চলের বার্বাডোস, ডোমিনিকা, হাইতি, জ্যামাইকা, গ্রানাডা,সেন্ট কিটস এন্ড নেভিস, ত্রিনিদাদ, ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ড এবং বাহামা।
আফ্রিকার দেশগুলোর মধ্যে টোগো, উগান্ডা, কেনিয়া, লোসোথো, মাদাগাস্কার, জিবুতি, কেপ ভার্দ, কমোরো, মোজাম্বিক, সিসিলি, বিসাউ, মরিশিয়া সেন্ট হেলেনায় যেতে কোন ভিসা লাগবে না। ভ্রমণপ্রিয় বাংলাদেশিরা চাইলেই ঘুরে আসতে পারেন ভিসার ঝামেলাহীন দেশগুলোতে।
উত্তরণবার্তা/অআ



আইপিএলের পূর্ণাঙ্গ সূচি

  ফেব্রুয়ারি ১৭, ২০২০

শাওন-জুয়েলের গানে মডেল পৌলমী

  ফেব্রুয়ারি ১৭, ২০২০

পুরনো খবর