জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ দলীয় সংগ্রহ গড়লো বাংলাদেশ     মাতৃভাষা দিবস স্মারক স্বর্ণ মুদ্রার মূল্য পুনঃনির্ধারণ     চলতি বছরে ঢাকা-সিলেট মহাসড়কে ছয়লেনের কাজ শুরু হবে : সেতুমন্ত্রী     দুবাই সরকারের আমন্ত্রণে রেলপথ মন্ত্রী দুবাই যাচ্ছেন     সীমান্তে চোরাচালান রোধে সজাগ থাকুন: বিজিবিকে রাষ্ট্রপতি     মন্ত্রিসভায় তিনটি হজ প্যাকেজের অনুমোদন     প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করলেন অ্যাঞ্জেলিনা জোলি     সিরিয়া ও গাজায় ইসরাইলের হামলা, নিহত ২    

১৯ বছরে ২৩০০ বাঘ হত্যা ও পাচার

  আগস্ট ২২, ২০১৯     ৭০     ১২:১০ পূর্বাহ্ন     বিদেশ
--

উত্তরণবার্তা  আন্তর্জাতিক ডেস্ক : চলতি শতকের প্রথম থেকে এ পর্যন্ত দুই হাজার ৩০০ বাঘকে হত্যা ও পাচার করা হয়েছে। মঙ্গলবার প্রাণী সংরক্ষণবাদী সংগঠন ট্রাফিক এক নতুন প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির হিসাবে, প্রতিবছর গড়ে ১২০টির বেশি বাঘ পাচার করা হয়। ২০০০ সাল থেকে এ পর্যন্ত প্রতি সপ্তাহে গড়ে দুটি করে বাঘ পাচার হচ্ছে।

প্রতিবেদনের লেখক কানিথা কৃষ্ণস্বামী বাঘের সংখ্যা হ্রাসে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ‘দেখে মনে হচ্ছে আমরা এই যুদ্ধে হেরে যাচ্ছি।’

১৯০০ সালে বিশ্বে এক লাখেরও বেশি বাঘ বিচরণ করতো। তবে ২০১০ সালে সেই সংখ্যা এসে দাঁড়িয়েছিল মাত্র তিন হাজার ২০০ তে। ওই সময়ের পর থেকে বাঘের সংখ্যা অবশ্য কিছুটা বাড়তে শুরু করে। অবশ্য এরপরও বিশ্বে বর্তমানে বাঘ রয়েছে তিন হাজার ৯০০ এর কম।

ট্রাফিকের দেয়া তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৩২ টি দেশ ও অঞ্চল থেকে বাঘের যে পরিমাণ চামড়া ও হাড় উদ্ধার করা হয়েছে সেগুলো প্রায় দুই হাজার ৩৫৯ টি বাঘের। বাঘের চামড়াই সবচেয়ে বেশি পাচার হয়। প্রতি বছর গড়ে ৫৮টি বাঘের চামড়া আটক করা হয়েছে।

কানিথা কৃষ্ণস্বামী বলেন, ‘কথা বলার সময় শেষ;বাঘের সংখ্যা হ্রাস ঠেকাতে কথাকে অবশ্যই কাজে পরিণত করতে হবে।’

উত্তরণবার্তা/এআর



পবিত্র শবে মেরাজ ২২ মার্চ

  ফেব্রুয়ারি ২৫, ২০২০

ফেসবুকের ফেইসলক আতঙ্ক!

  ফেব্রুয়ারি ২৫, ২০২০

ঘরেই তৈরি করুন ফ্রাইড চিকেন

  ফেব্রুয়ারি ২৪, ২০২০

ফেসবুকের ফেইসলক আতঙ্ক!

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ৪৮

লিবিয়ায় তুরস্কের ১৬ সেনা নিহত!

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ১৭

পবিত্র শবে মেরাজ ২২ মার্চ

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ১১

৭ ইটভাটা ধ্বংস, জরিমানা ৫০ লাখ টাকা

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ১০

নেইমারের লাল কার্ড, পিএসজির নাটকীয় জয়

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ৯

পুরনো খবর