দুর্নীতি ও অনিয়ম রোধে শুদ্ধি অভিযান চলছে : ওবায়দুল কাদের     জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী     চট্রগ্রাম রেঞ্জ পুলিশ সম্মেলনে ০৬ ক্যাটাগরিতে নোয়াখালী জেলা পুলিশের শ্রেষ্ঠত্ব অর্জন     প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন আজ     নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী     বনানী এফআর টাওয়ারের পেছনে আগুন    

১৯ বছরে ২৩০০ বাঘ হত্যা ও পাচার

  আগস্ট ২২, ২০১৯     ৩০     ১২:১০ পূর্বাহ্ন     বিদেশ
--

উত্তরণবার্তা  আন্তর্জাতিক ডেস্ক : চলতি শতকের প্রথম থেকে এ পর্যন্ত দুই হাজার ৩০০ বাঘকে হত্যা ও পাচার করা হয়েছে। মঙ্গলবার প্রাণী সংরক্ষণবাদী সংগঠন ট্রাফিক এক নতুন প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির হিসাবে, প্রতিবছর গড়ে ১২০টির বেশি বাঘ পাচার করা হয়। ২০০০ সাল থেকে এ পর্যন্ত প্রতি সপ্তাহে গড়ে দুটি করে বাঘ পাচার হচ্ছে।

প্রতিবেদনের লেখক কানিথা কৃষ্ণস্বামী বাঘের সংখ্যা হ্রাসে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ‘দেখে মনে হচ্ছে আমরা এই যুদ্ধে হেরে যাচ্ছি।’

১৯০০ সালে বিশ্বে এক লাখেরও বেশি বাঘ বিচরণ করতো। তবে ২০১০ সালে সেই সংখ্যা এসে দাঁড়িয়েছিল মাত্র তিন হাজার ২০০ তে। ওই সময়ের পর থেকে বাঘের সংখ্যা অবশ্য কিছুটা বাড়তে শুরু করে। অবশ্য এরপরও বিশ্বে বর্তমানে বাঘ রয়েছে তিন হাজার ৯০০ এর কম।

ট্রাফিকের দেয়া তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৩২ টি দেশ ও অঞ্চল থেকে বাঘের যে পরিমাণ চামড়া ও হাড় উদ্ধার করা হয়েছে সেগুলো প্রায় দুই হাজার ৩৫৯ টি বাঘের। বাঘের চামড়াই সবচেয়ে বেশি পাচার হয়। প্রতি বছর গড়ে ৫৮টি বাঘের চামড়া আটক করা হয়েছে।

কানিথা কৃষ্ণস্বামী বলেন, ‘কথা বলার সময় শেষ;বাঘের সংখ্যা হ্রাস ঠেকাতে কথাকে অবশ্যই কাজে পরিণত করতে হবে।’

উত্তরণবার্তা/এআর



মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯

মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯     ১৯

পুরনো খবর