জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ দলীয় সংগ্রহ গড়লো বাংলাদেশ     মাতৃভাষা দিবস স্মারক স্বর্ণ মুদ্রার মূল্য পুনঃনির্ধারণ     চলতি বছরে ঢাকা-সিলেট মহাসড়কে ছয়লেনের কাজ শুরু হবে : সেতুমন্ত্রী     দুবাই সরকারের আমন্ত্রণে রেলপথ মন্ত্রী দুবাই যাচ্ছেন     সীমান্তে চোরাচালান রোধে সজাগ থাকুন: বিজিবিকে রাষ্ট্রপতি     মন্ত্রিসভায় তিনটি হজ প্যাকেজের অনুমোদন     প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করলেন অ্যাঞ্জেলিনা জোলি     সিরিয়া ও গাজায় ইসরাইলের হামলা, নিহত ২    

প্লাস্টিক নিষিদ্ধ করলো ভারতের লোকসভা

  আগস্ট ২১, ২০১৯     ৫৪     ১১:২০ পূর্বাহ্ন     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : কোনওরকম পুনর্ব্যবহার অযোগ্য প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করলো ভারতের লোকসভা। মঙ্গলবার থেকে এই নিষেধাজ্ঞা বলবত্‍‌ হল। এদিন লোকসভার সচিবালয় এই সিদ্ধান্তের কথা জানায়। এই নিষেধাজ্ঞার কারণে প্লাস্টিকের পানির বোতল থেকে শুরু করে, কোনওরকম প্লাস্টিকের জিনিস নিয়ে সংসদে ঢোকা যাবে না।

সচিবালয়ের এক বিবৃতিতে এদিন বলা হয়েছে, সেখানকার সমস্ত আধিকারিক, কর্মী ও কর্মরত এজেন্সির লোকজনকে এই নির্দেশ মেনে চলতে হবে। প্লাস্টিকের পরিবর্তে পরিবেশবান্ধব জিনিসপত্র ব্যবহার করতে বলা হয়েছে।

স্বাধীনতা দিবসের ভাষণে পরিবেশ প্লাস্টিক-মুক্ত করতে দেশবাসীর কাছে আর্জি জানিয়েছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২ অক্টোবরের সময়সীমাও বেঁধে দেন।

মোদী ঘোষণা করেন, মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মদিন উদ্‌যাপনের আগেই দেশে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে হবে। তারই প্রথম পদক্ষেপ হিসেবে সংসদ চত্বরে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ হল।

উত্তরণবার্তা/এআর



পবিত্র শবে মেরাজ ২২ মার্চ

  ফেব্রুয়ারি ২৫, ২০২০

ফেসবুকের ফেইসলক আতঙ্ক!

  ফেব্রুয়ারি ২৫, ২০২০

ঘরেই তৈরি করুন ফ্রাইড চিকেন

  ফেব্রুয়ারি ২৪, ২০২০

ফেসবুকের ফেইসলক আতঙ্ক!

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ৫০

লিবিয়ায় তুরস্কের ১৬ সেনা নিহত!

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ১৭

পবিত্র শবে মেরাজ ২২ মার্চ

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ১১

৭ ইটভাটা ধ্বংস, জরিমানা ৫০ লাখ টাকা

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ১০

নেইমারের লাল কার্ড, পিএসজির নাটকীয় জয়

  ফেব্রুয়ারী ২৫, ২০২০     ৯

পুরনো খবর