দুর্নীতি ও অনিয়ম রোধে শুদ্ধি অভিযান চলছে : ওবায়দুল কাদের     জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী     চট্রগ্রাম রেঞ্জ পুলিশ সম্মেলনে ০৬ ক্যাটাগরিতে নোয়াখালী জেলা পুলিশের শ্রেষ্ঠত্ব অর্জন     প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন আজ     নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী     বনানী এফআর টাওয়ারের পেছনে আগুন    

প্লাস্টিক নিষিদ্ধ করলো ভারতের লোকসভা

  আগস্ট ২১, ২০১৯     ২৪     ১১:২০ পূর্বাহ্ন     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : কোনওরকম পুনর্ব্যবহার অযোগ্য প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করলো ভারতের লোকসভা। মঙ্গলবার থেকে এই নিষেধাজ্ঞা বলবত্‍‌ হল। এদিন লোকসভার সচিবালয় এই সিদ্ধান্তের কথা জানায়। এই নিষেধাজ্ঞার কারণে প্লাস্টিকের পানির বোতল থেকে শুরু করে, কোনওরকম প্লাস্টিকের জিনিস নিয়ে সংসদে ঢোকা যাবে না।

সচিবালয়ের এক বিবৃতিতে এদিন বলা হয়েছে, সেখানকার সমস্ত আধিকারিক, কর্মী ও কর্মরত এজেন্সির লোকজনকে এই নির্দেশ মেনে চলতে হবে। প্লাস্টিকের পরিবর্তে পরিবেশবান্ধব জিনিসপত্র ব্যবহার করতে বলা হয়েছে।

স্বাধীনতা দিবসের ভাষণে পরিবেশ প্লাস্টিক-মুক্ত করতে দেশবাসীর কাছে আর্জি জানিয়েছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২ অক্টোবরের সময়সীমাও বেঁধে দেন।

মোদী ঘোষণা করেন, মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মদিন উদ্‌যাপনের আগেই দেশে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে হবে। তারই প্রথম পদক্ষেপ হিসেবে সংসদ চত্বরে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ হল।

উত্তরণবার্তা/এআর



মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯

মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯     ১৯

পুরনো খবর