রোহিঙ্গাদের ফেরত পাঠাতে শক্ত অবস্থানে যাবে বাংলাদেশ     ডেঙ্গু নিয়ন্ত্রণে অবদান রাখায় এলজিআরডি মন্ত্রীকে সম্মাননা     কিছু এনজিও রোহিঙ্গাদের ফিরে না যেতে উস্কানি দিচ্ছে : তথ্যমন্ত্রী     বঙ্গবন্ধু অ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয় হলে নতুন দিগন্তের সূচনা হবে     বঙ্গবন্ধু হত্যারহস্য উন্মোচনে কমিশন গঠনের দাবি     জন্মাষ্টমী ঘিরে রাজধানীতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা     শুভ জন্মাষ্টমী আজ     রোহিঙ্গা সংকট নিয়ে নিরাপত্তা পরিষদে আলোচনা আজ    

মাংসের কয়েকটি স্পেশাল রেসিপি

  আগস্ট ১৫, ২০১৯     ১৮     ৯:৩৯ পূর্বাহ্ন     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : ঈদুল আজহা অর্থাৎ গরু খাওয়া ঈদ। কোরবানির ঈদের মূল খাবারগুলো তৈরি হয় মাংস দিয়ে। ঈদে তৈরি করতে জেনে নিন সচরাচর করা হয় না, মাংসের এমন কয়েকটি স্পেশাল রেসিপি।

গ্রিল বিফ   

উপকরণ
মাংসের পাতলা টুকরো ৬ পিস, সরিষা বাটা ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ২ টেবিল চামচ, লবণ ও গোলমরিচ পরিমাণ মতো, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ ও টকদই ২ টেবিল চামচ।

যেভাবে করবেন
হাড় ছাড়া মাংস টুকরো করে ধুয়ে নিন। তারপর সব উপকরণ দিয়ে মেখে রাখুন অন্তত চারঘণ্টা। এবার গ্রিলের ওপর দিয়ে দুই পাশই গ্রিল করতে হবে বাদামি রং না হওয়া পর্যন্ত।

তৈরি হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

মেজবানি মাংস     

উপকরণ
গরুর মাংস, কলিজা ও হাড় মিলিয়ে ৫ কেজি, পেঁয়াজ কুচি ২ কাপ, আদা বাটা ৩ টেবিল-চামচ, রসুন বাটা ২ টেবিল-চামচ, লাল মরিচ বাটা ৩ টেবিল-চামচ, জিরা গুঁড়া দেড় টেবিল-চামচ, ধনে গুঁড়া ১ টেবিল-চামচ, হলুদ গুঁড়া ২ টেবিল-চামচ, সাদা তিল বাটা ১ টেবিল-চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, সরিষা তেল আড়াই কাপ, মিষ্টি জিরা বাটা ১ চা-চামচ, রাঁধুনি বাটা ১ চা-চামচ, সরিষা বাটা ১ টেবিল-চামচ, পোস্তদানা বাটা ১ টেবিল-চামচ, তেজপাতা ৭-৮টি, এলাচ, দারুচিনি ও লবঙ্গ বাটা ১ টেবিল-চামচ, কাবাব চিনি বাটা ১ টেবিল-চামচ, জয়ফল-জয়ত্রি বাটা ১ চা-চামচ, গোলমরিচ বাটা ১ চা-চামচ, মেথি বাটা ১ চা-চামচ, পানি ৪-৫ কাপ ও লবণ স্বাদমতো।

যেভাবে করবেন
তেলে পেঁয়াজ কুচি লাল করে ভেজে গরম মসলা ছাড়া বাকি মসলা ও মাংস দিয়ে ভালোভাবে কষিয়ে নিন।

আধা ঘণ্টা পর ৪-৫ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে গরম মসলা দিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি মাংস।  


গরুর মাংসের স্টেক    

উপকরণ:
হাড় ছাড়া গরুর মাংস ৫০০ গ্রাম, আদা পেস্ট আধা চা চামচ, হট টমেটো সস ১/২ কাপ, গোল মরিচ গুঁড়া সামান্য, রসুন পেস্ট আধা চা চামচ, জিরার গুঁড়া সামান্য স্টেক স্পাইস পরিমাণমতো, অলিভ অয়েল ২ টেবিল চামচ, লবণ ও মরিচ-স্বাদমতো।

কীভাবে করবেন?
মাংস পছন্দমতো কেটে ধুয়ে নিন। একটি পাত্রে সব উপকরণ নিয়ে ভালোভাবে পেস্ট বানিয়ে নিন। এবার স্টেকগুলো মসলা মেখে মেরিনেট করে ৩ থেকে ৪ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। গ্রিলে স্টেক দিয়ে মাঝারি তাপমাত্রায় গ্রিল করুন। ওভেনেও গ্রিল করে নিতে পারেন।

লক্ষ্য রাখবেন স্টেক যেন খুব শক্ত না হয়ে যায়। এরপর স্টেকের ওপর গ্রেভি দিয়ে আপনার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার স্টেক।

উত্তরণবার্তা/এআর



ভিসা করতে যা যা জেনে রাখা জরুরি

  আগস্ট ২২, ২০১৯     ২০৮৫

ভিসা ছাড়াই বিদেশভ্রমণ

  আগস্ট ২২, ২০১৯     ১৪৮৬

নার্স খুনের কারণ জানালেন সহকর্মী

  আগস্ট ২১, ২০১৯     ১৪০৮

কোরবানির মাংসের অন্যরকম হাট!

  আগস্ট ১৩, ২০১৯     ১৩৫৪

পুরনো খবর