আইনের শাসন প্রতিষ্ঠায় সরকার সব করছে: প্রধানমন্ত্রী     আজ জিতলেই ফাইনালে বাংলাদেশ     পদ্মা সেতুতে বসলো ২২তম স্প্যান, দৃশ্যমান হলো ৩৩০০ মিটার     ভারতে শিরোপা জিতলো বাংলাদেশের মেয়েরা     সংসদে ৮ হাজার ঋণখেলাপির তালিকা প্রকাশ     ভোটেও চমৎকার পরিবেশ বজায় থাকবে: আইজিপি     নির্বাচনের দায়িত্ব পালনে অবহেলা করা হলে ছাড় দেয়া হবে না : সিইসি     বিএসএমএমইউয়ে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ও মুজিব বর্ষের বছরব্যাপী কর্মসূচি    

আরাফাতের ময়দানে মুনাজাত আর কান্নায় হাজিরা

  আগস্ট ১০, ২০১৯     ৭৭     ১১:৪৭ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : ২০ লাখেরও বেশি হাজি শনিবার সমবেত হয়েছেন আরাফাতের ময়দানে। শুস্ক, পাথুরে পাহাড়ের ওপর বসে স্রষ্টার কাছে দু’হাত তুলে কান্নাবিজড়িত কণ্ঠে কৃত অপরাধের জন্য ক্ষমা চাইছেন তারা।

 ৯ আগস্ট জিলহজ। হজের আনুষ্ঠানিকতার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বা ফরজ হুকুমগুলোর মধ্যে একটি আরফাতের ময়দানে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান। হজের সেই বিধান পালনের জন্য মিনা থেকে ভোরেই মিনা থেকে রওনা দিয়েছিলেন হাজিরা। হজের দ্বিতীয় দিন আরফাতের ময়দানে হাজিদের এই অবস্থানকে বিশ্বের সবচেয়ে  বড় জমায়েত হিসেবে গণ্য করা হয়।

৯ আগস্ট থেকে এক হাজার ৪০০ বছর আগে এই আরাফাতের ময়দানেই লক্ষাধিক সাহাবির প্রতি শেষ ভাষণ দিয়েছিলেন ইসলামের শেষ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। এখানে দাঁড়িয়েই তিনি মুসলমানদের মধ্যে সাম্য ও মৈত্রির বন্ধনে আবদ্ধ থাকার নির্দেশ দিয়েছিলেন।

আরব নিউজ জানিয়েছে, হাজিদের নিরাপদ যাত্রার জন্য বিভিন্ন এলাকায় অবস্থান নিয়েছেন নিরাপত্তা কর্মকর্তারা। এছাড়া সৌদি সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা হাজির সুযোগ-সুবিধা নিশ্চিতের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

উত্তরণবার্তা/এআর


 



আগুনে পুড়ে ছাই হলো ভাইবোন

  জানুয়ারি ২৩, ২০২০

ধর্ষণের প্রতিবাদ করায় খুন

  জানুয়ারি ২৩, ২০২০

শ্রাবন্তীর ভিডিও ফাঁস করলেন স্বামী

  জানুয়ারী ২৩, ২০২০     ৪৬০

মার্চে আসছে কম দামি আইফোন

  জানুয়ারী ২৩, ২০২০     ৫৯

আজ জিতলেই ফাইনালে বাংলাদেশ

  জানুয়ারী ২৩, ২০২০     ১৭

ঢাকায় দিনে গরম রাতে শীত

  জানুয়ারী ২৩, ২০২০     ১২

পুরনো খবর