প্রাথমিক সমাপনী পরীক্ষা ১৭ নভেম্বর থেকে     যাত্রীসেবার মানোন্নয়নের মাধ্যমে বিমানের সুনাম বৃদ্ধি করুন : প্রধানমন্ত্রী     পিলখানা বিদ্রোহের সময় খালেদা জিয়া ২৪ ঘণ্টা কোথায় ছিলেন     ২১ আগস্ট নিয়ে উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী     ব্রাজিলের আমদানি শুল্ক আরো সহনীয় পর্যায়ে আনার আহ্বান বাণিজ্যমন্ত্রীর     তরুণদের কর্মক্ষমতাকে কাজে লাগানোর কর্মপরিকল্পনা গ্রহন করতে হবে : স্পিকার     ময়মনসিংহের ১৫ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধে তদন্ত প্রতিবেদন প্রকাশ     উদ্ভাবনী চিন্তাভাবনার মাধ্যমে জনসেবা নিশ্চিত করতে হবে : এলজিআরডি মন্ত্রী    

অ্যান্ড্রয়েডকে এক হাত দেখিয়ে নিজস্ব অপারেটিংয়ে হুয়াওয়ে

  আগস্ট ১০, ২০১৯     ২২     ১১:২৩ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে হুয়াওয়ে নতুন প্রোডাক্ট থেকে গুগল তার সব সেবা উঠিয়ে নিয়েছিল। ব্যবসা করতে পারবে কি-না, প্রশ্নের মুখে পড়ে গিয়েছিল চীনা প্রযুক্তি জায়ান্টটি। এবার সে প্রশ্নের উত্তর কারও সহায়তা নিয়ে নয়; নিজের সক্ষমতায়ই দিয়ে বসেছে বিশ্বের অন্যতম এ স্মার্টফোন কোম্পানি। গুগলের অ্যান্ড্রয়েডকে টেক্কা দিয়ে উন্মোচন করেছে নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস) হংম্যাং; যেটি পরিচিত হয়েছে হারমনি নামে।

শুক্রবার (০৯ আগস্ট) আনুষ্ঠানিকভাবে প্রযুক্তির নতুন প্ল্যাটফর্ম ‘হারমনি ওএস’ উন্মোচন করে হুয়াওয়ে সংবাদমাধ্যমকে জানায়, এই নতুন সিস্টেম যেকোনো সময়ই চালু করা যাবে, যখনই ফোন বা অন্য কিছুতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম কাজ করবে না।

কোম্পানিটি ঘোষণা দিয়ে বলেছে, নতুন এই অপারেটিং সিস্টেম বিভিন্ন স্মার্ট ডিভাইসে ব্যবহার করা যেতে পারে। একইসঙ্গে এ বছরের শেষের দিকে এই ওএস টেলিভিশনের মতো ‘স্মার্ট স্ক্রিন প্রোডাক্টগুলোতেও’ চালু করা হবে। এছাড়া ওএসটি চীন ছাড়াও বিশ্ব প্রযুক্তি বাজারে সহজলভ্য হবে খুব শিগগির।

হুয়াওয়ের গ্রাহক সেবা বিভাগের প্রধান নির্বাহী (সিইও) রিচার্ড ইয়ু বলেছেন, নতুন এই অপারেটিং সিস্টেম আগামীর দিনগুলোর কথা চিন্তা করে বানানো হয়েছে। অন্যান্য অপারেটিং সিস্টেমের চেয়ে অনেক বেশি সুরক্ষিত ও মসৃণ ওএস হারমনি। আগামী তিন বছরের মধ্যে বিভিন্ন স্মার্ট ডিভাইসে ধীরে ধীরে অপারেটিং সিস্টেমটি ব্যবহার শুরু হবে বলে জানান তিনি।

বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানি হুয়াওয়ে। যদিও কয়েক মাস আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠিন নিষেধাজ্ঞার মুখে পড়েছিল কোম্পানিটি। গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে  জারি করা ওই নিষেধাজ্ঞার আওতায় মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলো হুয়াওয়ের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বিচ্ছিন্ন করে দিয়েছিল। যদিও তাতে ‘কিচ্ছুই হয়নি’ কোম্পানিটির। তবে যখনই অ্যান্ড্রয়েডের সাপোর্ট তার কাঁধ থেকে নেমে গেলো, তখনই যেনো বিশেষজ্ঞদের মনে প্রশ্ন জাগলো হুমকির মুখে পড়তে যাচ্ছে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে।

বাণিজ্যিক হিসেব মতে, আন্তর্জাতিক বাজারে নিজেদের ব্যবসা চালিয়ে যেতে হলে নিজস্ব নতুন অপারেটিং সিস্টেম বানানো ছিল হুয়াওয়ের জন্য ‘বাধ্যতামূলক’। যে সংকটময় মুহূর্ত কেটেছে এবার হারমনির উত্থানে। যদিও জানা গেছে, ২০১২ সাল থেকেই নিজস্ব অপারেটিং সিস্টেম বানানোর কাজ করছিল জায়ান্টটি।

হুয়াওয়ের বিরুদ্ধে চীনের হয়ে যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তি তথা তথ্যপাচার করার অভিযোগ এনেছেন ট্রাম্প। যদিও এ অভিযোগ অস্বীকার করে আসছে কোম্পানিটি।

উত্তরণবার্তা/এআর


 



ইসিতে দুই দালাল আটক

  আগস্ট ২২, ২০১৯

ভিসা করতে যা যা জেনে রাখা জরুরি

  আগস্ট ২২, ২০১৯     ১৫৫৯

কোরবানির মাংসের অন্যরকম হাট!

  আগস্ট ১৩, ২০১৯     ১৩৪৯

ভিসা ছাড়াই বিদেশভ্রমণ

  আগস্ট ২২, ২০১৯     ১১১২

নার্স খুনের কারণ জানালেন সহকর্মী

  আগস্ট ২১, ২০১৯     ১০৩১

চুলের যত্নে সরিষার তেল

  আগস্ট ২২, ২০১৯     ৩৯০

পুরনো খবর