ঢাকায় আরো দুই মেট্রোরেল     স্বার্থান্বেষী মহল শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে : তথ্যমন্ত্রী     স্বার্থান্বেষী মহল শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে : তথ্যমন্ত্রী     ভারতের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে বাংলাদেশ     অর্থনৈতিক কূটনীতি আরো জোরদারে পদক্ষেপ নেয়ার পরামর্শ পররাষ্ট্র কমিটির     আবুল কালামের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক     প্রতিকেজি পেঁয়াজে ২৮ টাকা লাভ আড়তদারদের, ২ জনকে জরিমানা     আগামীকাল বিশ্ব খাদ্য দিবস    

তবু নেইমারকে ধারে আনার চিন্তা বার্সার

  জুলাই ১৯, ২০১৯     ২১৪     ৪:৩৩ অপরাহ্ণ     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : নেইমারকে এবার ধার হিসেবে নেওয়ার কথা চিন্তা করছে বার্সেলোনা। চলতি মৌসুমের দলবদলে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আলোচিত নাম এই ব্রাজিল ফুটবলার। বর্তমান বিশ্বের সবচাইতে দামি ফুটবলারটিকে নিয়ে যখন পিএসজি ও বার্সেলোনার মধ্যে গোপন দরকষাকষি চলছে, সেইসময়ে জুভেন্তাসে নাম লিখিয়েছেন আয়াক্স অধিনায়ক ম্যাথিয়াস ডি লিখট।

ডাচ ডি লিখটকে সর্বমোট ৮৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে ভিড়িয়েছে ইতালির ক্লাবটি। এর ফলে ১৯ বছর বয়সী এই ডিফেন্ডার এ যাবতকালের সবচেয়ে দামি কিশোর ফুটবলারদের তালিকায় নাম লেখালেন তিনি।

আয়াক্সের যুব অ্যাকাডেমি থেকে মূল দলে আসার পর দারুণ নৈপুণ্য দেখিয়ে ডাচ্ ক্লাবটির অপরিহার্য অংশ হয়ে গিয়েছিলেন ডি লিখট। মাত্র দুই বছরেই অধিনায়কত্ব পেয়ে যান তিনি। গেল মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে আয়াক্সের অবিশ্বাস্য যাত্রা তথা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ওঠার পেছনেও বড় অবদান ছিল তার।

সঙ্গত কারণেই বার্সেলোনা ও পিএসজির মতো ইউরোপের বড়ো দলগুলোর নজরে চলে আসেন তিনি।

ডি লিখটকে দলে ভেড়াতে বার্সেলোনা একটা সময় পর্যন্ত এগিয়েই ছিলো। এমনকি কাতালান দলটি আয়াক্সের সঙ্গে চুক্তিতে সম্মতও হয়েছিল বলে গুঞ্জন আছে। কিন্তু বাঁধ সাধেন তার এজেন্ট মিনো রাইয়োলা। ক্লাবের সঙ্গে ট্রান্সফার ফি’র ব্যাপারে সম্মত হলেও খেলোয়াড়টিকে প্রতি মৌসুমে ১২ মিলিয়ন ইউরো ও এজেন্টটিকে কোনো প্রকার কমিশন দিতে অসম্মতি জানায় বার্সা।

ইতালি চ্যাম্পিয়ন জুভেন্তাস এরই সুযোগ নিয়ে খেলোয়াড়টিকে দলে ভেড়ায়। তাকে দলে টানতে আয়াক্সকে ৭৫ মিলিয়ন ইউরোর পাশাপাশি এজেন্ট রাইয়োলাকেও ১০.৫ মিলিয়ন ইউরো দিতে হয়েছে জুভেন্তাসকে।

চলতি মৌসুমে তৃতীয় খেলোয়াড় হিসেবে জুভেন্তাসে যোগ দিলেন ডি লিখট। এর আগে আর্সেনালের অ্যারন রামসে ও পিএসজি গোলরক্ষক জিয়ানলুইজি বুফনকে এনেছে তুরিনের এই ক্লাব।

এই দলবদলের ফলে ইতিহাসের সবচেয়ে দামি কিশোর ফুটবলারদের তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন তিনি। তার সামনে আছেন ১৮০ মিলিয়ন ইউরোর বিনিময়ে মোনাকো থেকে পিএসজিতে আসা কিলিয়ান এমবাপে, ১২৬ মিলিয়ন ইউরোয় বেনফিকা থেকে অ্যাটলেটিকো মাদ্রিদে আসা ফরোয়ার্ড হোয়াও ফেলিক্স।

এদিকে নেইমারকে নিয়ে নিত্য নতুন তথ্য উঠে আসছে। সর্বশেষ স্পানিশ গণমাধ্যম জানাচ্ছে বার্সেলোনা তাদের পুরনো খেলোয়াড় নেইমারকে না কিনে তার বর্তমান ক্লাব পিএসজি থেকে তাকে ধারে আনতে চাইছে। তবে শর্ত হলো আগামী মৌসুমে তাকে কিনে নিতে হবে। ব্রাজিল তারকা গতকাল পিএসজির অনুশীলনে যোগ দেন।

তবে গণমাধ্যমের খবর নেইমার ফরাসি চ্যাম্পিয়নদের জানিয়ে দিয়েছেন তিনি ক্লাবটি ছেড়ে পুরনো দলে যোগ দিতে চান। শুধু তাই নয় ইতিমধ্যে তিনি আভাসে ইঙ্গিতেও বার্সেলোনার প্রতি তার পক্ষপাতের বিষয়ে কোনো রাখডাক করেননি। কিন্তু বার্সেলোনা সর্বশেষ আন্তনিও গ্রিজমানকে ১২০ মিলিয়ন ইউরোয় সই করানোর পর নেইমারকে নগদ অর্থে কেনা তাদের জন্য কঠিন।

বার্সেলোনা চেয়েছিল নগদে ৪০ মিলিয়ন ইউরো এবং ফিলিপ কোটিনহো ও ইভান রাকিটিচকে দিয়ে নেইমারকে ফিরিয়ে আনবে। কিন্তু সে প্রস্তাব প্রত্যাখ্যান করে ফরাসি চ্যাম্পিয়নরা। সে কারণেই এখন সুপারস্টারটিকে ধারে এনে পরের বছরে কেনার চিন্তুা চলছে। এ খবর দিয়েছে স্পেনের স্পোর্ট পত্রিকা।

উত্তরণবার্তা/এআর


 



ঢাকায় আরো দুই মেট্রোরেল

  অক্টোবর ১৬, ২০১৯

পপ তারকার মরদেহ উদ্ধার

  অক্টোবর ১৫, ২০১৯

মুখরোচক আলুর সালাদ

  অক্টোবর ১৫, ২০১৯

পুরনো খবর