হ্যান্ডবল চ্যাম্পিয়নশিপে অংশ নিতে ভারত যাচ্ছে বাংলাদেশের কিশোরীরা     ঘুষ যে দেবে সেও অপরাধী : প্রধানমন্ত্রী     বিএনপি-জামায়ত চক্রের ষড়যন্ত্রের বিরুদ্ধে সবাইকে সতর্ক থাকতে হবে     আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলায় নিহত বেড়ে ৬৩     পদ্মা-মেঘনায় ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ, দাম কমায় জনমনে স্বস্তি     ভারতের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন সোমবার     বৃষ্টি কমতে পারে সোমবার থেকে     আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ২০    

আংশিক চন্দ্রগ্রহণ আজ মধ্যরাতে

  জুলাই ১৬, ২০১৯     ৮২৯     ১১:৫৮ পূর্বাহ্ন     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : আজ রাতে সারা দেশ থেকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে। বাংলাদেশ সময় রাত ১২টা ৪২ মিনিট ১২ সেকেন্ডে চাঁদের উপচ্ছায়ায় প্রবেশের মধ্য দিয়ে চন্দ্রগ্রহণ প্রক্রিয়া শুরু হবে।

রাত ২টা ২ মিনিটে আংশিক গ্রহণ শুরু হবে। রাত ৩টা ৩১ মিনিটে চন্দ্রগ্রহণের সর্বোচ্চ পর্যায় ও ভোর ৫টা ২৯ মিনিটে আংশিক গ্রহণ শেষ হবে। ঢাকাসহ প্রায় সারা দেশ থেকে এটি দেখা যাবে। বাংলাদেশের পাশাপাশি এশিয়ার অন্যান্য দেশ, ক্যারিবিয়ান অঞ্চল, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা থেকেও এবারের চন্দ্রগ্রহণ দেখা যাবে।

চন্দ্রগ্রহণের সময় যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী একই সরলরেখায় চলে আসে, তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। ফলে পৃথিবী থেকে মনে হয় চাঁদ ধীরে ধীরে ঢেকে যাচ্ছে। চন্দ্রগ্রহণ প্রায় ঘণ্টাকাল স্থায়ী হয়। কারণ চাঁদ ধীরে ধীরে পৃথিবীর ছায়া অতিক্রম করে।

গ্রহণ চলাকালীন চাঁদকে অনেকটা তামাটে বা লালচে চাকতির মতো মনে হয়। এর কারণ হল সূর্যের কিছু আলো পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্য দিয়ে বিকিরিত হয়ে চাঁদের ওপর পড়ে। অন্যান্য রং বিচ্ছুরিত হলেও লাল রং তুলনামূলকভাবে পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে প্রতিসরিত হয়ে চাঁদের উপর পড়ে। এ কারণে গ্রহণের চাঁদকে লাল দেখায়।

অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি মো. শাহজাহান মৃধা জানান, সূর্যগ্রহণ খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর হলেও চন্দ্রগ্রহণ খালি চোখে দেখা ক্ষতিকর নয়। চন্দ্রগ্রহণ দেখতে বাইনোকুলার বা টেলিস্কোপ আবশ্যক নয়। তবে পরিষ্কার তথা ভালোভাবে দেখতে সেগুলোর ব্যবহার করা যেতে পারে।
অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- টেলিফোন, ই-মেইল এবং ফেসবুকে সংস্থাটি চন্দ্রগ্রহণ সম্পর্কিত তথ্য জানিয়ে থাকে। এজন্য achokro@gmail.com (ই-মেইল), www.achokro.org (ওয়েবসাইট), https:/ww/w.facebook. com/ Anushandhitshuchokro (ফেসবুক) এবং ০১৯১৫৯২১৬৬৬ ও ০১৮১৯৯২৬১৬০ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

উত্তরণবার্তা/এআর



কোরবানির মাংসের অন্যরকম হাট!

  আগস্ট ১৩, ২০১৯     ১২৭৮

বাদ পড়লেন ডু প্লেসিস

  আগস্ট ১৩, ২০১৯     ১২৯

পুরনো খবর