তিনটি উপজেলার বন্যাকবলিত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ     ভ্যাট নিবন্ধন ছাড়া সুপারশপ-শপিংমল পরিচালনা করা যাবে না     ভারতে হাসিনা : এ ডটার’স টেল প্রামাণ্যচিত্রটি ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছে     ঈদে ফেরিতে ট্রাক ও কাভার্ড ভ্যান পারাপার বন্ধ থাকবে     যুদ্ধাপরাধে গাইবান্ধার ৫ জনের রায় যে কোনো দিন     ২০২১ সালের বিজয় দিবসে মেট্রোরেলের এমআরটি লাইন-৬ চালু হবে : সেতুমন্ত্রী     প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ     রাজনৈতিক ও অর্থনৈতিক কূটনীতি একসঙ্গে অনুসরণ করুন : রাষ্ট্রদূতদের প্রধানমন্ত্রী    

খাদ্যে ক্যান্সারের অণুজীব শনাক্তে অ্যাপ

  জুলাই ১২, ২০১৯     ১৯     ১০:৫২ পূর্বাহ্ন     শিক্ষা
--

উত্তরণবার্তা  তথ্য প্রযুক্তি ডেস্ক : বিভিন্ন ধরনের খাদ্যের ক্যান্সার অণুজীব শনাক্ত করতে ব্যবহৃত হচ্ছে মোবাইল ফোন অ্যাপ্লিকেশন। ব্যবহারকারীরা ঘুমিয়ে থাকার সময়, অর্থাৎ ফোনটি যখন অলস পড়ে থাকে, তখনই অ্যাপটি কাজ করে।
ড্রিমল্যাব নামের এই অ্যাপটি এখন পর্যন্ত ৮৩ হাজারেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে।

অ্যাপটি একটি অ্যালগরিদম ব্যবহার করে প্রতিদিন আট হাজারের বেশি খাদ্যকণা পরীক্ষা-নিরীক্ষা করে থাকে। তার ওপর ভিত্তি করে তৈরি হয় বিশদ তথ্য সংবলিত ডাটাবেস।

মূলত এর মাধ্যমে সেই অণুজীবগুলোকে খোঁজা হয়, যেগুলো বিভিন্ন ল্যাব পরীক্ষায় ক্যান্সার দমনে সফল প্রমাণিত হয়েছে। গবেষণায় দেখা গেছে, গাজর, আখরোট ও কমলার মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করা অণুজীব রয়েছে।

আঙুর, ধনেপাতা ও বাঁধাকপিতেও ক্যান্সারবিরোধী অণুজীবের সংখ্যা বেশি পাওয়া যায়। গবেষণায় দেখা যায়, বর্তমানে প্রচলিত অ্যান্টি-ডায়াবেটিক ও অ্যান্টি-মাইক্রোবায়াল ওষুধ ক্যান্সার নির্মূল থেরাপিতে ভূমিকা রাখতে পারে।

অ্যাপ্লিকেশনটি ইম্পেরিয়াল কলেজ লন্ডন ও ভোডাফোন ফাউন্ডেশনের মধ্যে একটি অংশীদারিত্বের ভিত্তিতে তৈরি করা হয়েছে, যার ফল প্রকাশিত হয়েছে নেচার পত্রিকায়। বিবিসি।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর