বাড়ি বাড়ি প্রশ্নপত্র পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার পরিকল্পনা     ‘বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে’     করোনার সংক্রমণ বাড়ায় দক্ষিণ কোরিয়ায় আবারও কড়াকড়ি     ডাকঘর সঞ্চয়ে ২০ লাখ টাকার বেশি রাখা যাবে না     শর্তসাপেক্ষে ৩১ মে থেকে ১৫ জুন অফিস ও গণপরিবহন চালু     এ পর্যন্ত ৬ কোটি মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছে সরকার     ইউনাইটেড হাসপাতালে অগ্নিকান্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠন     নগদ অর্থ সহায়তা কার্যক্রমে অনিয়মের ঘটনায় আরো ২ ইউপি চেয়ারম্যান ও ৩ সদস্য বরখাস্ত    

কি খেতেন শতবর্ষীরা ?

  জুলাই ১১, ২০১৯     ৬১৮     ১২:৫৪ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : সুন্দর এই পৃথিবী ছেড়ে কেউ চলে যেতে চায় না। দীর্ঘদিন বেঁচে থাকার প্রত্যাশা বেশিরভাগ মানুষের। তবে সব খাবার কিন্তু শরীরের জন্য ভালো নয়। খাবার খাওয়া ক্ষেত্রে যদি আপনি নির্দিষ্ট তালিকা মেনে চলেন তবে আপনি দীর্ঘদিন সুস্থ থাকবেন।

বিশ্বের বিভিন্ন দেশের মানুষেরা অনেক দীর্ঘায়ু পেয়েছেন। তবে তারা খাবার খাওয়ার ক্ষেত্রে তালিকা মেনে চলতেন।

আসুন জেনে নেই বিশ্বের শতাবর্ষী ব্যক্তিরা কি ধরণের খাবার খেয়ে দীর্ঘদিন বেঁচে ছিলেন।

ইতালির এমা মোরানো

পৃথিবীর অন্যতম বয়স্ক ব্যক্তি ইতালির এমা মোরানো। তিনি ২০১৭ সালে মারা যান, যখন তার বয়স ছিল ১১৭ বছর। বিভিন্ন সাক্ষাৎকারে তিনি তার দীর্ঘজীবনের রহস্যের কথা বলে গেছেন।

এমা মোরানো বলেন, প্রতিদিন সকালে এমা ৩ করে ডিম খেতেন। এর মধ্যে ২ টি কাঁচা ডিম কিমা করা মাংস দিয়ে খেতেন।

সুসানা মুসহাট জোনস

আমেরিকান নারী সুসানা মুসহাট জোনস ২০১৬ সালে ১১৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তিনি সকালের নাস্তাকেই গুরুত্ব দিয়েছেন। প্রতিদিন সকালে তিনি চার টুকরা বেকন এবং ডিম খেতেন।

তাও পর্চোন-লিঞ্চ

আমেরিকান নাগরিক তাও পর্চোন-লিঞ্চের বয়স ৯৮ বছর। তিনি বিশ্বের সবচেয়ে বয়স্ক ইয়োগা প্রশিক্ষক। তিনি নিরামিষভোজী। তবে মাঝে মধ্যে তিনি চিংড়ি খেতেও পছন্দ করেন। এছাড়া তিনি প্রতিদিন তাজা ফলমূল , শাকসবজি খান।

ক্রীড়াবিদ ধর্মপাল সিং গুহ

ভারতের প্রবীণতম ক্রীড়াবিদ ধর্মপাল সিং গুহ ১১৯ বছর বয়সে মারা যান । তিনি সব ধরণে ফ্যাটি খাবার, চিনি ও ক্যাফেইন জাতীয় খাবার এড়িয়ে চলতেন। প্রতিদিনের খাদ্যতালিকায় থাকতো গরুর দুধ, হারবাল চাটনি এবং মৌসুমি তাজা ফলমূল।

সূত্র : এনডিটিভি

উত্তরণবার্তা/এআর






 



পুরনো খবর