দেশে চাহিদার চেয়ে ২ লাখ ২৪ হাজার টন লবণ বেশি     দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী     ঢাকা সেনানিবাসে যান চলাচল সীমিত থাকবে বৃহস্পতিবার     ১৭ ডিসেম্বর পর্যন্ত হজের প্রাক নিবন্ধন স্থগিত     এসএ গেমসের জন্য বাংলাদেশ দল ঘোষণা     মিসর থেকে বিমানে করে পেঁয়াজ আসছে আজ     মেসির শেষ মুহূর্তের গোলে পরাজয় এড়াল আর্জেন্টিনা     পদ্মা সেতুর আড়াই কিলোমিটার দৃশ্যমান হচ্ছে আজ    

সেমি-ফাইনালের আলোচনায় পাঁচ ক্রিকেটার

  জুলাই ০৯, ২০১৯     ৪৩     ১১:৫৮ পূর্বাহ্ন     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : আইসিসি বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষে এখন প্রস্তুতি চলছে সেমি-ফাইনালের। ১০ দলের লিগ ম্যাচ থেকে শেষ চার নিশ্চিত করেছে চারটি দল। এই চার দলের সেমি-ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া লড়বে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে। অপরদিকে ভারত প্রতিদ্বন্দ্বিতা করবে নিউজিল্যান্ডের। চার দলের মধ্যে পাঁচ তারকা সেমিফাইনালে আলো ছড়াতে পারেন বলে মনে করছে বার্তা সংস্থা এএফপি।

‘ইস্পাত কঠিন’ ওয়ার্নার : বল টেম্পারিংয়ের দায়ে ১২ বছরের নিষেধাজ্ঞা কাটানোর পর আরও শক্তি সঞ্চার করেই ক্রিকেটে ফিরেছেন অস্ট্রেলিয়ার এই টপ অর্ডার ব্যাটসম্যান। ইংল্যান্ডের মাটিতে অবশ্য তার এই প্রত্যাবর্তন খুব একটা সুখকর ছিলনা। প্রথম মাঠে নেমেই ইংলিশ সমর্থকদের কাছ থেকে দুয়োধ্বনি শুনতে হয়েছে তাকে।

তবে নিষেধাজ্ঞার পর আফগানিস্তানের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে নেমেই তিনি খেলেছেন অপরাজিত ৮৯ রানের একটি ইনিংস। যার উপর ভর করে সহজ জয় দিয়েই বিশ্বকাপ মিশন শুরু করতে পেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

সেটি ছিল সূচনা মাত্র। এরপর বিশ্বকাপের গ্রুপ পর্বে অস্ট্রেলিয়ার এই ওপেনার তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। যার মধ্যে বাংলাদেশের বিপক্ষে খেলেছেন ১৬৬ রানের দাপুটে এক ইনিংস। এরই মধ্যে তৃতীয় সন্তানের পিতৃত্ব লাভ করেন ওয়ার্নার। লন্ডনেই তার স্ত্রী জন্ম দেন তৃতীয় সন্তানের। যে কারণে সন্তান সম্ভব্যা স্ত্রীকে নিয়ে কেটে গেছে তার উৎকণ্ঠা। তবে তার ফর্মে পড়েনি কোন ছেদ। আসন্ন সেমি-ফাইনালে আরও ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারেন নির্ভার ওয়ার্নার। প্রতিপক্ষের যে কোন চোখ-রাঙ্গানিকে উপেক্ষা করে দলকে তাদের নাগালের বাইরে নিয়ে যাবার মত দক্ষতা ওয়ার্নারের রয়েছে।

‘ম্যাচ উইনার বোলার’ স্টার্ক: গতি ও সঠিক নিশানায় বল করে মিশেল স্টার্ক প্রতিপক্ষের যে কোন ব্যাটসম্যানকেই ভরকে দিকে দিতে পারেন। ইতোমধ্যে গ্রুপ পর্বে ৯টি লীগ ম্যাচে ২৬ উইকেট শিকার করেছেন তিনি। অন্য বোলারদের সঙ্গে নিরাপদ দূরত্ব বজায় রেখে দখল করে আছেন সর্বাধিক উইকেট সংগ্রাহকের আসন।

পাকিস্তানের কিংবদন্তী বোলার ওয়াসিম আকরামের আদলে বল করা এই পেসার গ্রুপ পর্বে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬ রানের বিপরীতে ৫ উইকেট দখল করেছিলেন। ইংল্যান্ডের বিপক্ষে তার ইন সুইং বল উপড়ে দিয়েছে বেন স্টোকসের উইকেট। যেটিকে এবারের আসরের ‘বল অব দ্য টুর্নামেন্ট’ খেতাব পেতে পারে বলে বলে মনে করছেন তার অনুরাগীরা। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক গ্রাহাম গুচ তাকে ‘ম্যাচ উইনার বোলার’ হিসেবে অভিহিত করেছেন। ইংল্যান্ডের বিপক্ষে চার উইকেট নিয়ে দলকে জয় এনে দিয়েছিলেন স্টার্ক। ওই জয়ের মাধ্যমে সবার আগে সেমি-ফাইনাল নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

‘প্রতিভাবান’ উইলিয়ামসন: সামনে থেকেই নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিচ্ছেন কেন উইলিয়ামসন। ইতোমধ্যে ২০১৫ আসরের ফাইনালিস্টদের হয়ে দুটি সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। আগ্রাসী ব্যাটিং বর্তমান প্রজন্মের সবচেয়ে মারকুটে ব্যাটসম্যানের আসনে বসিয়েছে উইলিয়ামসনকে।

১৪৭টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলা কিউই অধিনায়কের ব্যাটিং গড় ৪৭ এরও বেশী। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের ওয়ানডে ক্যারিয়ার সেরা ১৪৮ রানের ইনিংস খেলেছেন তিনি এবং এটিকে ‘জিনিয়াস’ অভিহিত করেছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। তবে গ্রুপ পর্বের শেষভাগে পরপর তিন ম্যাচে পরাজিত হওয়া দলটিকে ফাইনালে টেনে তুলতে হলে কঠিন দায়িত্ব পালন করতে হবে কিউই অধিনায়ককে। অবশ্য পার্থক্য গড়ে দেয়ার মত মেধা ও দক্ষতা উইলিয়ামসনের রয়েছে।

‘ভয়ঙ্কর’ বেয়ারস্টো : জনি বেয়ারস্টোর বর্ণনা দিতে গিয়ে ইংল্যান্ড অধিনায়ক মরগান বলেছেন ‘নিজের পেটেই ক্ষুধার কামড় বসাতে পছন্দ করেন তিনি।’ এজবাস্টনে ভারতের বিপক্ষে ম্যাচ জয়ী সেঞ্চুরি হাঁকিয়েছিলেন বেয়ারস্টো। পরে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাবেক অধিনায়ক মাইকেল ভন এই ওপেনারকে ইঙ্গিত করে বলেছিলেন ভুলের কারণে মানুষ বিশ্বকাপে ইংল্যান্ডের ভরাডুবি দেখার অপেক্ষায় রয়েছে। এতে ক্ষুব্ধ হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে আরেকটি সেঞ্চুরি হাঁকিয়ে ক্ষোভের বহি:প্রকাশ ঘটিয়েছেন বেয়ারস্টো। যার সুবাদে ওই ম্যাচেও নিরাপদে জয়লাভ করে ইংল্যান্ড। তাকে বল করতে রীতিমত ঘাম ঝরেছে কিউই পেসার ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির। সেমি-ফাইনালে তার মাঠ ছাড়ার আগ মুহূর্ত পর্যন্ত স্বস্তি পাবেনা অস্ট্রেলিয়া।

‘অনুপ্রাণিত’ শর্মা : অধিনায়ক বিরাট কোহলিকে কেন্দ্র করেই ভারতীয় শীর্ষ ব্যাটিং লাইন আবর্তিত হলেও নিজেকে আলাদা করে চিনিয়েছেন রোহিত শর্মা। ‘হিটম্যান’ হিসেবে পরিচিতি পাওয়া এই ওপেনিং ব্যাটসম্যান বিশ্বকাপে ইতোমধ্যে পঁচটি সেঞ্চুরি হাঁকিয়ে ভারতকে তৃতীয়বারের মত বিশ্বকাপ শিরোপা জয়ের পথে এগিয়ে দিয়েছেন।

দ্রুত রান সংগ্রহের দক্ষতা তাকে ‘বিপজ্জনক’ করে তুলেছে। গ্রুপ পর্বের আটটি লীগ ম্যাচ থেকে ৬৪৭ রান নিয়ে চলমান বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহকারী রোহিত শর্মা। তার গড় রান রেট ৯২- এরও বেশী। শর্মা হচ্ছেন একমাত্র ব্যাটসম্যান যার নামের পাশে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের তিনটি ডাবল সেঞ্চুরি রয়েছে।

বাসস

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর