ঈদে যানজট হবে না : সেতুমন্ত্রী     প্রিয়া সাহার বক্তব্যের পেছনে প্ররোচনা আছে কিনা খতিয়ে দেখা হবে : সেতুমন্ত্রী     প্রিয়ার সঙ্গে কেউ জড়িত কি না, দেখা হবে     পদ্মা সেতুতে রোডওয়ে গার্ডার বসানোর কাজ শুরু     তেজতুরী বাজারের নিবেদিকা ছাত্রী হোস্টেলের আগুন নিয়ন্ত্রণে     গণরোষেই বেগম জিয়ার রাজনৈতিক পতন হয়েছে : তথ্যমন্ত্রী     তিনটি উপজেলার বন্যাকবলিত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ     ভ্যাট নিবন্ধন ছাড়া সুপারশপ-শপিংমল পরিচালনা করা যাবে না    

বৌদ্ধ ভিক্ষুদের সমাবেশ, সংঘাত এড়াতে মুসলমানদের দোকান বন্ধ

  জুলাই ০৭, ২০১৯     ৩২     ১১:৫৫ পূর্বাহ্ন     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : কট্টরপন্থী বৌদ্ধ ভিক্ষুদের সমাবেশের কারণে শ্রীলঙ্কার ক্যান্ডি জেলায় দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মুসলিম ব্যবসায়ীরা। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে  কাকে সমর্থন দেয়া হবে সে বিষয়টি নির্ধারণ করতে আয়োজিত এই সমাবেশে যোগ দিতে ইতোমধ্যে কয়েক হাজার বৌদ্ধ ভিক্ষু ক্যান্ডিতে জমায়েত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৌদ্ধ জাতীয়তাবাদী গোষ্ঠী বডু বালা সেনার (বিবিএস) প্রভাবশালী প্রধান গালাগোদা আতথে গানাসেরা এই সম্মেলন আহ্বান করেছেন। এই সমাবেশ ক্যান্ডির মুসলমান ব্যবসায়ী ও বাসিন্দাদের উদ্বিগ্ন করে তুলছে। গত বছর এখানে সাম্প্রদায়িক দাঙ্গার সময় তিন দিন ধরে মসজিদ, ঘরবাড়ি ও দোকানপাটে হামলার ঘটনা ঘটেছিল।

গত এপ্রিলে শ্রীলঙ্কার কয়েকটি গির্জা ও অভিজাত হোটেলে চালানো আত্মঘাতী বোমা হামলায় ২৫০ জন নিহত হয়। মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছিল। এরপরই মুসলমানদের ওপর হামলার ঘটনা ঘটেছিল।

ক্যান্ডি মুসলিম ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নিয়াজ মুহিত বলেছেন, ‘কয়েক হাজার ভিক্ষু সম্মেলনের জন্য শহরে আসতে পারে বিধায় সংঘাত এড়াতে রোববার মুসলমানদের মালিকানাধীন সব দোকান বন্ধ থাকতে পারে।’

শ্রীলঙ্কার ইসলামি পন্ডিতদের শীর্ষ সংগঠন অল সিলন জামিয়াতুল উলামা (এসিজেইউ) মুসলমানদের রোববার ক্যান্ডি জেলায় না যাওয়ার আহ্বান জানিয়েছে।

উত্তরণবার্তা/এআর



অতিরিক্ত ওজন কমাবে ৩ খাবার

  জুলাই ১৬, ২০১৯     ১৫৬৯

আংশিক চন্দ্রগ্রহণ আজ মধ্যরাতে

  জুলাই ১৬, ২০১৯     ৮০১

কি খেতেন শতবর্ষীরা ?

  জুলাই ১১, ২০১৯     ৫১৭

কোচের সন্ধানে সাড়া মিলছে

  জুলাই ২২, ২০১৯     ৪৪৩

মোবাইলে এ ১৬টি অ্যাপ আছে কি?

  জুলাই ২০, ২০১৯     ৪০২

শিশু ধর্ষক গ্রেফতার

  জুলাই ১৪, ২০১৯     ২৮৫

গোবিন্দের চলচ্চিত্রে শিমলা

  জুলাই ১১, ২০১৯     ২২৫

পুরনো খবর