তিনটি উপজেলার বন্যাকবলিত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ     ভ্যাট নিবন্ধন ছাড়া সুপারশপ-শপিংমল পরিচালনা করা যাবে না     ভারতে হাসিনা : এ ডটার’স টেল প্রামাণ্যচিত্রটি ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছে     ঈদে ফেরিতে ট্রাক ও কাভার্ড ভ্যান পারাপার বন্ধ থাকবে     যুদ্ধাপরাধে গাইবান্ধার ৫ জনের রায় যে কোনো দিন     ২০২১ সালের বিজয় দিবসে মেট্রোরেলের এমআরটি লাইন-৬ চালু হবে : সেতুমন্ত্রী     প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ     রাজনৈতিক ও অর্থনৈতিক কূটনীতি একসঙ্গে অনুসরণ করুন : রাষ্ট্রদূতদের প্রধানমন্ত্রী    

মানুষ বহনে সক্ষম চন্দ্রযানের সফল পরীক্ষা

  জুলাই ০৪, ২০১৯     ২২     ১২:০২ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : ২০২৪ সাল নাগাদ চাঁদে আবারও মানুষ পাঠানোর পরিকল্পনার পথে আরেক ধাপ এগিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

ফ্লোরিডায় স্থানীয় সময় মঙ্গলবার ক্রু বহনে সক্ষম একটি ক্যাপসুলের সফল উৎক্ষেপণের কথা জানিয়েছে সংস্থাটি। নভোচারীদের নিরাপত্তা সংক্রান্ত সমস্যা মোকাবেলায় এই পরীক্ষা চালানো হয়।

মহাকাশযান ‘ওরিয়ন’-এর নির্মাণকারী প্রতিষ্ঠান লকহেড মার্টিন কর্পোরেশনের ইঞ্জিনিয়ার ব্ল্যাক ওয়াটার্স বলেন, পরীক্ষার ফলাফল আমার কাছে অভিযান সফল হওয়ার মতোই। নভোচারীদের নিরাপত্তা নিশ্চিতে এটা খুব বড় পরীক্ষা।

ওরিয়ন ও নাসার মহাকাশযান উৎক্ষেপণ পদ্ধতির সমন্বয়ে এই প্রকল্পের প্রথম মহাকাশযান চাঁদের উদ্দেশে পাঠানো হবে ২০২০ সালে।

প্রায় এক হাজার কেজি ওজনের ‘ওরিয়ন’ যানটি প্রধানত নভোচারীদের নিরাপত্তার জন্য। মূল মহাকাশযানে কোনো ধরনের ত্রুটি দেখা দিলে ক্যাপসুলটি নভোচারীদের নিয়ে বিচ্ছিন্ন হয়ে ভূপৃষ্ঠে নামবে। এর ফলে নভোচারীদের প্যারাসুট ব্যবহারের প্রয়োজন পড়বে না। রয়টার্স।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর