মুজিববর্ষকে ঘিরে বাড়াবাড়ি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর     অনেক কষ্ট বুকে চেপে দেশটাকে এগিয়ে নেয়ার চেষ্টা করছি : সংসদে প্রধানমন্ত্রী     স্বর্ণের দাম আরও বাড়ল     কারিগরি শিক্ষা বোর্ডের ‘সনদ’ নিয়ে দন্ত চিকিৎসা!     ৫ টাকায় স্যানিটারি প্যাড পাবেন চবি ছাত্রীরা     জন্ম তারিখ যাচাই করে বিয়ে পড়ানোর আহবান: ঢাকা জেলা প্রশাসক     খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে বিএনপি রাজনৈতিক ইস্যু তৈরির চেষ্টা করছে : ওবায়দুল কাদের     অপপ্রচার রুখতে ও গুজব প্রতিরোধে দুটি কমিটি কাজ করছে : তথ্যমন্ত্রী    

বাজেট চমকপ্রদ : নাসিম

  জুন ১৪, ২০১৯     ১০৩     ৪:২১ অপরাহ্ণ     রাজনীতি
--

উত্তরণবার্তা  প্রতিকবদক : আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বলেছেন, ‘সাধারণ জনগণের প্রতি মমত্ববোধ থেকে এবং উন্নয়নের ধারা এগিয়ে নেয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এবার একটি চমকপ্রদ বাজেট উত্থাপন করেছে। ’১৪ দলের পক্ষ থেকে বাজেটকে সাধুবাদ জানান তি‌নি।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনের পর সন্ধ্যায় ১৪ দলের পক্ষ থেকে এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপাস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  এটি দেশের ৪৮তম, আওয়ামী লীগ সরকারের ১৯তম এবং বর্তমান অর্থমন্ত্রীর প্রথম বাজেট।  প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

চলতি অর্থবছরের মূল বাজেট ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা। অর্থাৎ আগামী বাজেটের আকার সংশোধিত বাজেট থেকে ৮০ হাজার ৬৪৯ কোটি টাকার মতো বেশি।

নতুন বাজেটে ব্যয় মেটাতে সরকারি অনুদানসহ আয়ের পরিমাণ ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয় ধরা হয়েছে ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা। এনবিআর–বহির্ভূত করব্যবস্থা থেকে আসবে ১৪ হাজার ৫০০ কোটি টাকা এবং বিভিন্ন সেবামূলক থেকে ৩৭ হাজার ৭১০ কোটি টাকা আদায়ের লক্ষ্য ঠিক করে রাখা হয়েছে। বরাবরের মতো আগামী বাজেটের ঘাটতিও থাকছে জিডিপির ৫ শতাংশ। মোট ঘাটতি ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটকে উন্নয়ন, গণমুখী ও জনবান্ধব হিসেবে আখ্যায়িত করে মোহাম্মদ নাসিম বলেন, ‘প্রবৃদ্ধির হার উচ্চাকাঙ্ক্ষিত হলেও অতীতের ধারাবাহিকতায় এটা অর্জন হবে ইনশা আল্লাহ। এ বাজেটে মানব সম্পদ উন্নয়ন, পোশাক শিল্প, চামড়া শিল্প খাতে যে প্রণোদনা দেওয়া হয়েছে তা প্রশংসনীয়।’

তিনি বলেন, ‘বাজেটে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন এবং কৃষক ও শ্রমজীবী মানুষের ক্ষেত্রে যে সহযোগিতার কথা বলা হয়েছে তাতে দ্রুতই গ্রামগুলো শহরের আধুনিক রূপ পাবে।’

‘এবারের গণমুখী বাজেটে কোনোভাবেই সাধারণ মানুষের ওপর কর আরোপ করা হয়নি। বরং কর হ্রাস করা হয়েছে,’ ব‌লেন তি‌নি।

উত্তরণবার্তা/এআর



স্বর্ণের দাম আরও বাড়ল

  ফেব্রুয়ারি ১৮, ২০২০

আপনি কতটা নিরাপদ?

  ফেব্রুয়ারি ১৮, ২০২০

পুরনো খবর