নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী     বনানী এফআর টাওয়ারের পেছনে আগুন     পাসপোর্টের নতুন ডিজি মেজর জেনারেল সাকিল     কাজের মান বুঝে বিল পরিশোধ : স্বাস্থ্যমন্ত্রী     আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় ১০ জন নিহত     দেশে মাতৃ ও শিশু মৃত্যুহার এবং বাল্যবিয়ে হ্রাস পেয়েছে : স্পিকার    

প্রাণীর চেয়ে দ্বিগুণ হারে বিলুপ্ত হচ্ছে উদ্ভিদ

  জুন ১২, ২০১৯     ৬৪     ১১:১৫ পূর্বাহ্ন     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : মানুষের কর্মকাণ্ড ও জলবায়ু পরিবর্তনের ফলে শুধু প্রাণী নয়, বিলুপ্ত হচ্ছে উদ্ভিদের প্রজাতিও।

আশঙ্কাজনক তথ্য হল, বিলুপ্তির এই হার খুবই বেশি। গবেষকরা বলছেন, ধারণার চেয়েও ৫০০ গুণ বেশি গতিতে বিলুপ্ত হচ্ছে উদ্ভিদ। প্রাণীর তুলনায় যার হার দ্বিগুণ।

সম্প্রতি নেচার ইকোলজি অ্যান্ড ইভালুশন জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, ২৫০ বছরে বিশ্বে ৫৭১ প্রজাতির উদ্ভিদ বিলুপ্ত হয়েছে। একই সময়ে পাখি, উভচর ও স্তন্যপায়ী প্রাণী বিলুপ্ত হয়েছে ২১৭ প্রজাতির। তবে কয়েকটি বিলুপ্ত উদ্ভিদের প্রজাতি নতুন করে আবিষ্কৃতও হয়েছে।

ব্রিটেনের রয়েল বোটানিক গার্ডেন ও সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির বিজ্ঞানীরা যৌথভাবে এ গবেষণা চালান। স্টকহোম ইউনিভার্সিটির গবেষক ড. এলিস হাম্ফায়ার বলেন, এই প্রথমবার আমরা বুঝতে পারছি কত দ্রুত উদ্ভিদের বিলুপ্তি ঘটছে। গবেষক দলের বিশ্বাস, এ তথ্য সবার টনক নাড়াতে সক্ষম হবে।

গত মে মাসে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে প্রায় ১০ লাখ প্রাণী ও উদ্ভিদ প্রজাতি বিলুপ্তির শঙ্কায় রয়েছে। বিবিসি।

উত্তরণবার্তা/এআর
 



মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯

পুরনো খবর