প্রধানমন্ত্রী ২-৬ জুলাই চীন সফর করবেন     দুর্নীতি, সন্ত্রাস, মাদক, ইভটিজিং এর বিরুদ্ধে সংবাদ পরিবেশন করুন : প্রতি পূর্তমন্ত্রী     বিচার ব্যবস্থা স্বচ্ছ, গতিশীল ও জনমুখী হয়েছে : আইনমন্ত্রী     রেলওয়ের উন্নয়নে ১০৮৬১৬.৩৭ কোটি টাকা ব্যয়ে ৮১ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে : রেলপথ মন্ত্রী     বিমসটেককে আরো কার্যকর করতে বদ্ধপরিকর ড. মোমেন     তাঁত শিল্পের উন্নয়নে ১৫৮ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে : গোলাম দস্তগীর গাজী     বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৪০ লাখ: প্রধানমন্ত্রী     মুক্তিযুদ্ধকালে দানবীর রণদা প্রসাদকে হত্যা : রায় কাল    

প্রাণীর চেয়ে দ্বিগুণ হারে বিলুপ্ত হচ্ছে উদ্ভিদ

  জুন ১২, ২০১৯     ২৩     ১১:১৫ পূর্বাহ্ন     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : মানুষের কর্মকাণ্ড ও জলবায়ু পরিবর্তনের ফলে শুধু প্রাণী নয়, বিলুপ্ত হচ্ছে উদ্ভিদের প্রজাতিও।

আশঙ্কাজনক তথ্য হল, বিলুপ্তির এই হার খুবই বেশি। গবেষকরা বলছেন, ধারণার চেয়েও ৫০০ গুণ বেশি গতিতে বিলুপ্ত হচ্ছে উদ্ভিদ। প্রাণীর তুলনায় যার হার দ্বিগুণ।

সম্প্রতি নেচার ইকোলজি অ্যান্ড ইভালুশন জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, ২৫০ বছরে বিশ্বে ৫৭১ প্রজাতির উদ্ভিদ বিলুপ্ত হয়েছে। একই সময়ে পাখি, উভচর ও স্তন্যপায়ী প্রাণী বিলুপ্ত হয়েছে ২১৭ প্রজাতির। তবে কয়েকটি বিলুপ্ত উদ্ভিদের প্রজাতি নতুন করে আবিষ্কৃতও হয়েছে।

ব্রিটেনের রয়েল বোটানিক গার্ডেন ও সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির বিজ্ঞানীরা যৌথভাবে এ গবেষণা চালান। স্টকহোম ইউনিভার্সিটির গবেষক ড. এলিস হাম্ফায়ার বলেন, এই প্রথমবার আমরা বুঝতে পারছি কত দ্রুত উদ্ভিদের বিলুপ্তি ঘটছে। গবেষক দলের বিশ্বাস, এ তথ্য সবার টনক নাড়াতে সক্ষম হবে।

গত মে মাসে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে প্রায় ১০ লাখ প্রাণী ও উদ্ভিদ প্রজাতি বিলুপ্তির শঙ্কায় রয়েছে। বিবিসি।

উত্তরণবার্তা/এআর
 



সাপ নয় সাপপাখি

  জুন ২৫, ২০১৯     ৪৬৮

গ্রিল স্বাদে মুখরোচক চিকেন

  জুন ১৭, ২০১৯     ৩৬৮

শীর্ষে ‘স্লো মোশন’

  জুন ১৫, ২০১৯     ৩৪৬

পুরনো খবর