নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী     বনানী এফআর টাওয়ারের পেছনে আগুন     পাসপোর্টের নতুন ডিজি মেজর জেনারেল সাকিল     কাজের মান বুঝে বিল পরিশোধ : স্বাস্থ্যমন্ত্রী     আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় ১০ জন নিহত     দেশে মাতৃ ও শিশু মৃত্যুহার এবং বাল্যবিয়ে হ্রাস পেয়েছে : স্পিকার    

৩০টি ডিম পেড়ে তা দিচ্ছে অজগর

  জুন ১১, ২০১৯     ৪২     ১:২২ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : আবারো ডিম দিলো অজগর! শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে তৃতীয়বারের মতো ডিম দিয়েছে অজগর। ডিমের সংখ্যা ত্রিশটি।

ডিমগুলো রক্ষা ও নিরাপত্তার জন্য মা অজগর আপেক্ষাকৃত হিংস্র হয়ে উঠেছে।
 
বিপন্ন প্রজাতির সরীসৃপ প্রাণী অজগর। বন্দি খাঁচায় এবারই প্রথম নয়; আগেও এভাবে অজগর ডিম দিয়ে ছানা ফুটিয়েছে। ডিমগুলোকে মা অজগর এমনভাবে আড়াল করে রেখেছে যে এখন আর দেখা যাচ্ছে না।
ডিমে তা দিচ্ছে অজগর বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব রোববার (৯ জুন) বিকেলে  বলেন, শনিবার রাতে একটি অজগর সাপ ৩০টি ডিম দিয়েছে। প্রথমদিকে ডিমগুলো দেখতে পারলেও এখন সে এমনভাবে কুণ্ডলি পাকিয়ে রেখেছে (বৃত্তাকার করে) যেন ডিমগুলো দেখা না যায়।  

সাপটি এক নাগাড়ে দুই মাস ডিমে তা দিয়ে বাচ্চা ফোটাবে। এর আগেও এই অজগর সাপটি ডিম দিয়ে বাচ্চা ফুটিয়েছিল। অজগরটি যাতে নির্বিঘ্নে ডিম থেকে ছানা ফোটাতে পারে সেজন্য বিশেষ পরিচর্যা ও দেখভাল করা হচ্ছে বলেও জানান বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব।

উত্তরণবার্তা/এআর



মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯

পুরনো খবর