প্রধানমন্ত্রী যেকোনো মূল্যে রিফাতের খুনিদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন : সেতুমন্ত্রী     একাত্তরে রণদা প্রসাদ হত্যায় মাহবুবের ফাঁসির আদেশ     দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন না হলে নিরাপত্তা শঙ্কা আছে : প্রধানমন্ত্রী     বাংলাদেশ এখন উন্নয়ন বিস্ময় : প্রধানমন্ত্রী     মাদাগাস্কারে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহত ১৬     প্রধানমন্ত্রী ২-৬ জুলাই চীন সফর করবেন     দুর্নীতি, সন্ত্রাস, মাদক, ইভটিজিং এর বিরুদ্ধে সংবাদ পরিবেশন করুন : প্রতি পূর্তমন্ত্রী     বিচার ব্যবস্থা স্বচ্ছ, গতিশীল ও জনমুখী হয়েছে : আইনমন্ত্রী    

বার্ষিক অ্যাপল ডেভেলপার সম্মেলন-২০১৯

  জুন ১১, ২০১৯     ২৩     ১২:৩৭ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত হল প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের বার্ষিক ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্স (wwdc-2019)। ৩০তম বার্ষিক এ সম্মেলন ৩ জুন সোমবার বাংলাদেশ সময় রাত ১১টায় শুরু হয়। এবার ডেভেলপার সম্মেলনে অ্যাপল বেশকিছু পণ্য ও প্লাটফরমের আপডেট এনেছে। ডাব্লিউডাব্লিউডিসি-২০১৯ সম্মেলনে যেসব পণ্য ও সেবার ঘোষণা দিয়েছে অ্যাপল -

আইওএস ১৩

অ্যাপলপ্রেমীদের দীর্ঘ অপেক্ষার পর অবশেষে ডেভেলপার সম্মেলনে ঘোষণা এলো অ্যাপলের নতুন আইওএস ১৩ সংস্করণের। সংস্করণটিতে থাকছে অসংখ্য নতুন ফিচার। ব্যবহারকারীদের জন্য অপারেটিং সিস্টেম সংস্করণটি আসবে আগামী সেপ্টেম্বরে। এ অপারেটিং সিস্টেমটির অন্যতম ফিচার হল, ‘ডার্ক মোড’। এক বছর আগেই ম্যাকওএস মোহাভিতে ডার্ক মোড যোগ করে অ্যাপল।

এবার আইফোনেও এই মোড চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। মঞ্চে আইওএস ১৩-এর ঘোষণা দেয়ার সময় ম্যাপস, নোটস, ক্যালেন্ডার, মিউজিক এবং মেসেজসহ বেশকিছু অ্যাপে ডার্ক মোড ফিচার দেখানো হয়েছে। আইপ্যাডের জন্য নতুন আইপ্যাডওএস-এও ডার্ক মোড আনা হবে বলে জানিয়েছে অ্যাপল।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, আইফোনের সব নেটিভ অ্যাপ ডার্ক মোড সমর্থন করবে। তৃতীয় পক্ষের অ্যাপ ডেভেলপাররাও এটি ব্যবহার করতে পারবেন। নির্দিষ্ট সময় বা সূর্যাস্তের সময় স্বয়ংক্রিয়ভাবে ডার্ক মোড চালু করারও অপশন পাবেন গ্রাহক।

নতুন এই সংস্করণটি আইফোন ও আইপ্যাডে নতুন এক অভিজ্ঞতা দেবে বলেও জানায় অ্যাপল। ঘোষণার পরই ডেভেলপারদের জন্য উন্মুক্ত করা হয়েছে আইওএস ১৩। আগামী জুলাইয়ে এর বেটা সংস্করণটি উন্মোচন করবে অ্যাপল। তারপর সেপ্টেম্বরে এর মূল সংস্করণটি উন্মোচন করবে অ্যাপল।

ওয়াচে ভিন্ন অ্যাপস্টোর

ওয়াচওএস৬ নামে ভিন্ন একটি নতুন সফটওয়্যার প্লাটফরম এনেছে অ্যাপল। যেটা শুধু অ্যাপল ওয়াচের জন্য কার্যকরী। অডিওবুক, ক্যালকুলেটর ও ভয়েস মেমোসহ অ্যাপল নতুন কিছু অ্যাপ এনেছে অ্যাপল ওয়াচের জন্য। অডিওবুক অ্যাপটির মাধ্যমে বইয়ের চ্যাপটার ধরে ব্রাউজ করা যাবে।

ক্যালকুলেটর অ্যাপে থাকবে অতিরিক্ত কিছু টিপস। অ্যাপলওয়াচ থেকে সরিসরি ভয়েস রেকর্ড করা যাবে ভয়েস মেমো অ্যাপ দিয়ে। এখন আর আইফোন থেকে অ্যাপ নিয়ন্ত্রণ করার প্রয়োজন নেই। অ্যাপল ওয়াচ থেকেই অ্যাপ কেনা ও ইনস্টল করা সম্ভব হবে।

ম্যাক প্রো

ডাব্লিউডাব্লিউডিসি ২০১৯ সম্মেলনে নতুন ম্যাক প্রো কম্পিউটার উন্মোচন করেছে অ্যাপল। অনেক দিনের ব্যবধানে আবারও কর্মক্ষেত্রে ব্যবহারের উপযোগী প্রোফেশনাল ডেক্সটপ কম্পিউটার এনেছে অ্যাপল। ম্যাক প্রোতে আছে ৮কোর এক্সিওন প্রসেসর, ৩২ জিবি র‌্যাম, রেডিওন প্রো ৫৮০এক্স গ্রাফিক্স কার্ড ও ২৬৫ জিবি স্টোরেজ ও ৮ পিসিআইই এক্সপানশন স্লট।

দাম শুরু হয়েছে ৬০০০ ডলার থেকে (৫ লাখ ৪ হাজার টাকা)। সবচেয়ে দামি সংস্করণের ম্যাক প্রোতে থাকবে ইন্টেলের ২৮ কোর এক্সিওন প্রসেসর। আবার র‌্যামের ক্ষেত্রে চমক হিসেবে দেয়া হয়েছে ১৪০০ জিবি র‌্যাম, কম্পিউটার বহন করার জন্য ম্যাক প্রোতে রয়েছে একটি হ্যান্ডেল। ম্যাক প্রো-এর সঙ্গে ৩২ ইঞ্চির অত্যাধুনিক মনিটরও উন্মোচন করেছে অ্যাপল।

সাইন ইন উইথ অ্যাপল

ব্যবহারকারীদের সুবিধার্থে থার্ড পার্টি অ্যাপে ফেসবুক বা গুগল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করার জন্য ‘সাইন ইন উইথ অ্যাপেল’ নামের টুলস এনেছে অ্যাপল। অ্যাপল আইডি ব্যবহার করেই থার্ড পার্টি অ্যাপে লগ ইন করা যাবে। টুলটির সবচেয়ে বড় সুবিধা হল ব্যবহারকারী সম্পর্কে এতে খুব কম তথ্য থাকবে।

যেমন এই টুলের সাহায্যে নিজের ইমেল অ্যাড্রেস হাইড করে রাখা যাবে। তাই নতুন টুলটি যুক্ত হলে থার্ড পার্টি অ্যাপগুলো ব্যবহারকারীর তথ্য নিতে পারবে না। তবে অ্যাপল আইডি দিয়ে সাইন ইনের সুবিধা রাখতে চাইলে থার্ড পার্টি অ্যাপ ডেভেলপারদেরকে ‘সাইন ইন উইথ অ্যাপল’ অপশনটি যুক্ত করতে হবে অ্যাপে। ২০২০ সালের প্রথম দিকেই এ টুলটি উন্মুক্ত হবে।

বন্ধ হল আইটিউন

বার্ষিক ডেভেলপার কনফারেন্সে ২০১৯ এ আইটিউনের যুগ শেষ বলে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে অ্যাপল। তবে আইটিউনের অস্তিত্ব পুরোপুরি বিলীন করে দিচ্ছে না অ্যাপল। মিউজিক অ্যাপ থেকেই আইটিউনের মাধ্যমে গান ডাউনলোড করতে পারবেন ব্যবহারকারীরা।

অ্যাপল জানায়, আইটিউনকে ভেঙে আলাদা তিনটি অ্যাপ আনা হবে ম্যাকওএসের জন্য। এগুলো হল মিউজিক, টিভি ও পডকাস্ট অ্যাপ। নতুন ম্যাকওএস ১০.১৫. সংস্করণে অ্যাপগুলো পাওয়া যাবে। অ্যাপল মিউজিকে নিজের পছন্দমতো গান শোনা, পডকাস্ট অ্যাপ দিয়ে প্রয়োজনীয় ভিডিও সার্চ করা এবং টিভি অ্যাপের মাধ্যমে টিভি চ্যানেলের অনুষ্ঠানগুলো দেখার সুবিধা রয়েছে।

উত্তরণবার্তা/এআর



সাপ নয় সাপপাখি

  জুন ২৫, ২০১৯     ৫১৯

গ্রিল স্বাদে মুখরোচক চিকেন

  জুন ১৭, ২০১৯     ৩৭০

শীর্ষে ‘স্লো মোশন’

  জুন ১৫, ২০১৯     ৩৪৭

পুরনো খবর