প্রধানমন্ত্রী ২-৬ জুলাই চীন সফর করবেন     দুর্নীতি, সন্ত্রাস, মাদক, ইভটিজিং এর বিরুদ্ধে সংবাদ পরিবেশন করুন : প্রতি পূর্তমন্ত্রী     বিচার ব্যবস্থা স্বচ্ছ, গতিশীল ও জনমুখী হয়েছে : আইনমন্ত্রী     রেলওয়ের উন্নয়নে ১০৮৬১৬.৩৭ কোটি টাকা ব্যয়ে ৮১ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে : রেলপথ মন্ত্রী     বিমসটেককে আরো কার্যকর করতে বদ্ধপরিকর ড. মোমেন     তাঁত শিল্পের উন্নয়নে ১৫৮ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে : গোলাম দস্তগীর গাজী     বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৪০ লাখ: প্রধানমন্ত্রী     মুক্তিযুদ্ধকালে দানবীর রণদা প্রসাদকে হত্যা : রায় কাল    

হুয়াওয়ের ফোনে প্রি-ইনস্টল থাকবে না ফেসবুক অ্যাপস

  জুন ০৯, ২০১৯     ৩০     ১১:২৫ পূর্বাহ্ন     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : হুয়াওয়ের নতুন ফোনে নিজেদের অ্যাপসের প্রি-ইনস্টলেশন বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুক। একইসঙ্গে এ ইনস্টলেশন ব্যবস্থার অনুমোদন দেবে না একই মালিকানাধীন আরও দুই সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামও।

ফেসবুক জানিয়েছে, ইতোমধ্যে হুয়াওয়ের ফোনগুলোতে যারা অ্যাপসের মাধ্যমে ফেসবুক ব্যবহার করছেন, তারা এটি পরবর্তীতেও ব্যবহার করতে পারবেন। এসব ব্যবহারকারীরা অ্যাপসটির আপডেটও দিতে পারবেন। তবে নতুন করে যারা এ ফোন ব্যবহার করতে যাচ্ছেন এবং প্রথম থেকে এ অ্যাপস ইনস্টল করা থাকবে চাইছেন, তারা ফেসবুকের এ সুবিধাটি পাবেন না। একইসঙ্গে নতুন করে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের অ্যাপসও প্রি-ইনস্টল করা থাকবে না চীনা প্রযুক্তি জায়ান্টের এই ফোনে। তবে কেউ চাইলে যেকোনো মাধ্যমে অ্যপসটির ডাউনলোড সুবিধা নিতে পারবেন।

কিন্তু কবে নাগাদ ফেসবুকের এ নিষেধাজ্ঞা আসছে, তা জানানো হয়নি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, তথ্যপ্রযুক্তিতে গোয়েন্দা নজরদারির অভিযোগ এনে চীনের এ প্রযুক্তি কোম্পানিটির ওপর যুক্তরাষ্ট্রের চলমান চাপ প্রয়োগের সর্বশেষ পদক্ষেপ এটি। বলা হচ্ছে, হুওয়ায়েকে আরও চাপে ফেলতে এবার মার্কিন সোস্যাল নেটওয়ার্ক কোম্পানি ফেসবুককে হাতিয়ার হিসেবে বেচে নিয়েছে ওয়াশিংটন। এর আগে হুয়াওয়ের ফোনে নিজেদের গুগগলের সুবিধা কেড়ে নেয়ার কথা বলে চাপ সৃষ্টি করে দেশটি।

এদিকে, ফেসবুক অ্যাপস হুয়াওয়ের ফোনে প্রি-ইনস্টল না থাকলে কোম্পানিটি ক্ষতির সম্মুখীন হবে বলে ধারণা করছেন প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। তারা বলছেন, স্মার্টফোন বিক্রেতারা সবসময়ই দেখেন ফোনে জনপ্রিয় অ্যাপসগুলো, যেমন ফেসবুক- আগে থেকেই ইনস্টল করা আছে কি-না। এ বিষয়ের দিকে নজর ক্রেতা বা ব্যবহারকারীদেরও।

উত্তরণবার্তা/এআর
 



সাপ নয় সাপপাখি

  জুন ২৫, ২০১৯     ৪৪১

গ্রিল স্বাদে মুখরোচক চিকেন

  জুন ১৭, ২০১৯     ৩৬৮

শীর্ষে ‘স্লো মোশন’

  জুন ১৫, ২০১৯     ৩৪৬

পুরনো খবর