প্রধানমন্ত্রী যেকোনো মূল্যে রিফাতের খুনিদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন : সেতুমন্ত্রী     একাত্তরে রণদা প্রসাদ হত্যায় মাহবুবের ফাঁসির আদেশ     দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন না হলে নিরাপত্তা শঙ্কা আছে : প্রধানমন্ত্রী     বাংলাদেশ এখন উন্নয়ন বিস্ময় : প্রধানমন্ত্রী     মাদাগাস্কারে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহত ১৬     প্রধানমন্ত্রী ২-৬ জুলাই চীন সফর করবেন     দুর্নীতি, সন্ত্রাস, মাদক, ইভটিজিং এর বিরুদ্ধে সংবাদ পরিবেশন করুন : প্রতি পূর্তমন্ত্রী     বিচার ব্যবস্থা স্বচ্ছ, গতিশীল ও জনমুখী হয়েছে : আইনমন্ত্রী    

পর্তুগালে ‘ভেজি ওয়ার্ল্ডে’ অংশ নিয়েছে বাংলাদেশ

  জুন ০৮, ২০১৯     ২৪     ১০:৩৯ পূর্বাহ্ন     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : পর্তুগালে নিরামিষপ্রেমীদের বৈশ্বিক বড় ফেস্টিভ্যাল 'ভেজি ওয়ার্ল্ড ২০১৯'-এ অংশ নিয়েছে বাংলাদেশ। শনিবার ইউরোপীয় নিরামিষপ্রেমীদের সবচেয়ে বড় উৎসব ভেজি ওয়ার্ল্ড অনুষ্ঠিত হয়।

সম্পূর্ণ উদ্ভিজ্জ উপাদানে তৈরি নানা খাবার, পোশাক ও বাহারি পণ্য একসঙ্গে পেয়ে উচ্ছ্বসিত বিশ্বের বিভিন্ন অঞ্চলের অংশগ্রহণকারী ক্রেতা ও দর্শনার্থীরা।

পর্তুগালের রাজধানী লিসবনের বিখ্যাত প্রাসা দ্যা কমার্শিও'র পাতিও দ্যা গালে সম্মেলন কেন্দ্রে নিরামিষপ্রেমীদের জনপ্রিয় আয়োজন 'ভেজি ওয়ার্ল্ড' এর ৩য় আসর অনুষ্ঠিত হচ্ছে। আয়োজক প্রতিষ্ঠান জার্মান প্রোভেগ ইন্টারন্যাশনাল। দুই দিনব্যাপী এই ইভেন্ট সাপ্তাহিক ছুটির দিন শনিবার এই মেলার শুরু হয়। প্রাণিজ আমিষ ও প্রাণিসম্পদের উপর সম্পূর্ণ নির্ভরতা কমিয়ে উদ্ভিজ্জ পণ্যের প্রতি উৎসাহ এবং বৈশ্বিক জলবায়ু মোকাবেলায় সচেতনতা বাড়াতেই ধারাবাহিক এই আয়োজন বলে জানান আয়োজক প্রতিষ্ঠানগুলো।

এবারের আয়োজনে প্রায় ২০টি দেশ অংশ নিয়েছে। ইউরোপের দেশগুলো ছাড়াও এশিয়ার বাংলাদেশ, কোরিয়া ও ভারত অংশ নেয়। ৩০টি স্টলে মুখরোচক বিভিন্ন খাবার, প্রসাধনী ও ওষুধের পাশাপাশি ক্রেতা দর্শনার্থীদের মূল আকর্শন উদ্ভিদ থেকে তৈরি দৈনন্দিন কাজে ব্যবহার্য নানা পণ্য। সম্পূর্ণ উদ্ভিদ নির্ভর এমন আয়োজনে অংশ নিয়ে উচ্ছ্বসিত ক্রেতা, বিক্রেতা ও দর্শনার্থীরা।ে

ফেস্টিভালে নজর কেড়েছে বাংলাদেশি উদ্যোক্তা আহমেদ বিন রিয়াজের স্টল 'অ্যান্টহাউজ'। এন্টহাউজ' শতভাগ সবুজ একটি কোম্পানি। অর্গানিক নিকেল ফ্রি পোশাক, পরিবেশসম্মত ভেগান খাবার নিয়ে পর্তুগাল থেকে ২০১৮ সালে যাত্রা শুরু করে। বিভিন্ন বৈশ্বিক ফেস্টিভ্যাল ছাড়াও অনলাইনে পণ্য বিক্রি করে আসছে কোম্পানিটি।

উদ্যোক্তা আহমেদ বিন রিয়াজ বলেন, পরিবেশসম্মত ন্যাচারাল পণ্যে মানুষকে সচেতন করে তোলা ও স্বাস্থ্যসম্মত ভেগান লাইফস্টাইলে উদ্ভুদ্ধ করা আমাদের উদ্দেশ্য। বিক্রয়ের বেশিরভাগ পণ্যই বাংলাদেশ থেকে আসছে বলে জানান তিনি।

বৈশ্বিক আবহাওয়ার বিরুপ প্রতিক্রিয়া ও নিজেদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে ইউরোপে তরুণদের কাছে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ভেগান খাবার ও লাইফস্টাইল। বলা চলে তরুণদের কাছে ভেগান লাইফস্টাইল বেশ সমাদিত হচ্ছে সময়ের সাথে।

উত্তরণবার্তা/এআর



সাপ নয় সাপপাখি

  জুন ২৫, ২০১৯     ৫১৯

গ্রিল স্বাদে মুখরোচক চিকেন

  জুন ১৭, ২০১৯     ৩৭০

শীর্ষে ‘স্লো মোশন’

  জুন ১৫, ২০১৯     ৩৪৭

পুরনো খবর