দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর     নজরদারিতে এবার দুর্নীতি     বিমানবন্দরে প্রধানমন্ত্রীর প্রটোকল নিয়ে নির্দেশনা     অন্যায়-অনিয়ম করলে কাউকে ছাড় দেয়া হবে না : ওবায়দুল কাদের     বাংলাদেশকে ১৬৫ রানের লক্ষ্য দিল আফগানিস্তান     চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৭ শতাংশ ডেঙ্গু রোগী     আয়কর আপিল ট্রাইব্যুনালগুলোতে একজন জেলা জজ নিয়োগ দেয়া উচিত : আইনমন্ত্রী     সিলেট বিভাগের পৌর মেয়রদের সাথে সভা করলেন পররাষ্ট্রমন্ত্রী    

বিদায় মাহে রমজান

  জুন ০৭, ২০১৯     ৪৭     ৮:২৪ পূর্বাহ্ন     আরও
--

উত্তরণবার্ত ডেস্ক : ২৭ রমজান। গত রাত ছিল হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ রজনী— লাইলাতুল কদর। ইসলামে বেশ কিছু রজনী ও দিবস ইবাদতের জন্য খাস করে দেওয়া হয়েছে। দোয়া কবুলের জন্য দরুদ শরীফ পড়া অবশ্য কর্তব্য। হাদিস শরীফে আছে আদ্ দোয়াউ মুখ্যল ইবাদা। হযরত ওমর রাদি আল্লাহুতায়ালা আনহু বলেছেন, যে দোয়ার আগে-পরে দরুদ শরীফ থাকে না তা আসমান জমিনের মধ্যখানে ঝুলন্ত অবস্থায় থাকে।

দরুদ শরীফ পাঠ করার সাথে সাথে তা ঊর্ধ্বগামী হয়। যুগশ্রেষ্ঠ সূফী হযরত মওলানা শাহ্ সূফী তোয়াজউদ্দীন আহমদ রহমতুল্লাহ আলাইহে বলেছেন, দোয়ার পাত্র যদি যোগ্য না হয় তাহলে সেই দোয়া অন্য পাত্রে যেয়ে পড়ে। এ কারণে মিলাদ মাহফিল ও মিলাদে কিয়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ পদ্ধতি। আমাদের উচিত বেশি বেশি করে দরুদ শরীফ পড়া এবং বিভিন্ন উপলক্ষে মিলাদ কিয়ামের আয়োজন করা।

আল্লাহ জাল্লা শানুহু এরশাদ করেন, নিশ্চয়ই আল্লাহ এবং তাঁর ফেরেশতাগণ নবীর প্রতি দরুদ পেশ করেন। ওহে তোমরা যারা ঈমান এনেছো তোমরাও নবীর প্রতি দরুদ পেশ কর এবং তাঁকে যথাযথ সম্মানের সাথে সালাম জানাও।

এই যথাযথ সম্মানের সাথে সালাম জানানোর মধ্যেই মিলাদ শরীফে কিয়াম করার গুরুত্ব প্রতিভাত হয়।

উত্তরণবার্তা/এআর
 



ঘুমের মধ্যেও হাঁটছেন ইলিয়েনা!

  সেপ্টেম্বর ১৬, ২০১৯

নজরদারিতে এবার দুর্নীতি

  সেপ্টেম্বর ১৬, ২০১৯

মেক্সিকোর কূপে ৪৪ কাটা লাশ

  সেপ্টেম্বর ১৫, ২০১৯

পুরনো খবর