প্রধানমন্ত্রী যেকোনো মূল্যে রিফাতের খুনিদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন : সেতুমন্ত্রী     একাত্তরে রণদা প্রসাদ হত্যায় মাহবুবের ফাঁসির আদেশ     দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন না হলে নিরাপত্তা শঙ্কা আছে : প্রধানমন্ত্রী     বাংলাদেশ এখন উন্নয়ন বিস্ময় : প্রধানমন্ত্রী     মাদাগাস্কারে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহত ১৬     প্রধানমন্ত্রী ২-৬ জুলাই চীন সফর করবেন     দুর্নীতি, সন্ত্রাস, মাদক, ইভটিজিং এর বিরুদ্ধে সংবাদ পরিবেশন করুন : প্রতি পূর্তমন্ত্রী     বিচার ব্যবস্থা স্বচ্ছ, গতিশীল ও জনমুখী হয়েছে : আইনমন্ত্রী    

বিদায় মাহে রমজান

  জুন ০৭, ২০১৯     ২৬     ৮:২৪ পূর্বাহ্ন     আরও
--

উত্তরণবার্ত ডেস্ক : ২৭ রমজান। গত রাত ছিল হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ রজনী— লাইলাতুল কদর। ইসলামে বেশ কিছু রজনী ও দিবস ইবাদতের জন্য খাস করে দেওয়া হয়েছে। দোয়া কবুলের জন্য দরুদ শরীফ পড়া অবশ্য কর্তব্য। হাদিস শরীফে আছে আদ্ দোয়াউ মুখ্যল ইবাদা। হযরত ওমর রাদি আল্লাহুতায়ালা আনহু বলেছেন, যে দোয়ার আগে-পরে দরুদ শরীফ থাকে না তা আসমান জমিনের মধ্যখানে ঝুলন্ত অবস্থায় থাকে।

দরুদ শরীফ পাঠ করার সাথে সাথে তা ঊর্ধ্বগামী হয়। যুগশ্রেষ্ঠ সূফী হযরত মওলানা শাহ্ সূফী তোয়াজউদ্দীন আহমদ রহমতুল্লাহ আলাইহে বলেছেন, দোয়ার পাত্র যদি যোগ্য না হয় তাহলে সেই দোয়া অন্য পাত্রে যেয়ে পড়ে। এ কারণে মিলাদ মাহফিল ও মিলাদে কিয়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ পদ্ধতি। আমাদের উচিত বেশি বেশি করে দরুদ শরীফ পড়া এবং বিভিন্ন উপলক্ষে মিলাদ কিয়ামের আয়োজন করা।

আল্লাহ জাল্লা শানুহু এরশাদ করেন, নিশ্চয়ই আল্লাহ এবং তাঁর ফেরেশতাগণ নবীর প্রতি দরুদ পেশ করেন। ওহে তোমরা যারা ঈমান এনেছো তোমরাও নবীর প্রতি দরুদ পেশ কর এবং তাঁকে যথাযথ সম্মানের সাথে সালাম জানাও।

এই যথাযথ সম্মানের সাথে সালাম জানানোর মধ্যেই মিলাদ শরীফে কিয়াম করার গুরুত্ব প্রতিভাত হয়।

উত্তরণবার্তা/এআর
 



সাপ নয় সাপপাখি

  জুন ২৫, ২০১৯     ৫১৯

গ্রিল স্বাদে মুখরোচক চিকেন

  জুন ১৭, ২০১৯     ৩৭০

শীর্ষে ‘স্লো মোশন’

  জুন ১৫, ২০১৯     ৩৪৭

পুরনো খবর