নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী     বনানী এফআর টাওয়ারের পেছনে আগুন     পাসপোর্টের নতুন ডিজি মেজর জেনারেল সাকিল     কাজের মান বুঝে বিল পরিশোধ : স্বাস্থ্যমন্ত্রী     আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় ১০ জন নিহত     দেশে মাতৃ ও শিশু মৃত্যুহার এবং বাল্যবিয়ে হ্রাস পেয়েছে : স্পিকার    

বিদায় মাহে রমজান

  জুন ০৭, ২০১৯     ৫০     ৮:২৪ পূর্বাহ্ন     আরও
--

উত্তরণবার্ত ডেস্ক : ২৭ রমজান। গত রাত ছিল হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ রজনী— লাইলাতুল কদর। ইসলামে বেশ কিছু রজনী ও দিবস ইবাদতের জন্য খাস করে দেওয়া হয়েছে। দোয়া কবুলের জন্য দরুদ শরীফ পড়া অবশ্য কর্তব্য। হাদিস শরীফে আছে আদ্ দোয়াউ মুখ্যল ইবাদা। হযরত ওমর রাদি আল্লাহুতায়ালা আনহু বলেছেন, যে দোয়ার আগে-পরে দরুদ শরীফ থাকে না তা আসমান জমিনের মধ্যখানে ঝুলন্ত অবস্থায় থাকে।

দরুদ শরীফ পাঠ করার সাথে সাথে তা ঊর্ধ্বগামী হয়। যুগশ্রেষ্ঠ সূফী হযরত মওলানা শাহ্ সূফী তোয়াজউদ্দীন আহমদ রহমতুল্লাহ আলাইহে বলেছেন, দোয়ার পাত্র যদি যোগ্য না হয় তাহলে সেই দোয়া অন্য পাত্রে যেয়ে পড়ে। এ কারণে মিলাদ মাহফিল ও মিলাদে কিয়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ পদ্ধতি। আমাদের উচিত বেশি বেশি করে দরুদ শরীফ পড়া এবং বিভিন্ন উপলক্ষে মিলাদ কিয়ামের আয়োজন করা।

আল্লাহ জাল্লা শানুহু এরশাদ করেন, নিশ্চয়ই আল্লাহ এবং তাঁর ফেরেশতাগণ নবীর প্রতি দরুদ পেশ করেন। ওহে তোমরা যারা ঈমান এনেছো তোমরাও নবীর প্রতি দরুদ পেশ কর এবং তাঁকে যথাযথ সম্মানের সাথে সালাম জানাও।

এই যথাযথ সম্মানের সাথে সালাম জানানোর মধ্যেই মিলাদ শরীফে কিয়াম করার গুরুত্ব প্রতিভাত হয়।

উত্তরণবার্তা/এআর
 



মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯

পুরনো খবর