নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী     বনানী এফআর টাওয়ারের পেছনে আগুন     পাসপোর্টের নতুন ডিজি মেজর জেনারেল সাকিল     কাজের মান বুঝে বিল পরিশোধ : স্বাস্থ্যমন্ত্রী     আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় ১০ জন নিহত     দেশে মাতৃ ও শিশু মৃত্যুহার এবং বাল্যবিয়ে হ্রাস পেয়েছে : স্পিকার    

পরবাসজার্মানিতে বাংলাদেশি মসজিদে মাসব্যাপী ইফতার আয়োজন

  মে ৩১, ২০১৯     ৬০     ১:৩৩ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা  ডেস্ক : জার্মানিতে বাংলাদেশিদের পরিচালিত সকল মসজিদেই প্রতিদিন আয়োজন করা হয় ইফতারের। সকল মসজিদেই বাংলাদেশি এবং বিদেশী বিপুলসংখ্যক রোজাদাররা ইফতারিতে অংশগ্রহণ করে থাকেন।

ইফতারের সময় মসজিদগুলি পরিণত হয় বাংলাদেশিদের মিলনমেলায়। এছাড়ও জার্মানিতে বসবাসকারী বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত বিপুলসংখ্যক মুসলমানও শরিক হন বাংলাদেশি মসজিদের ইফতার আয়োজনে।

বাংলাদেশি অধ্যুষিত শহর ফ্রাঙ্কফুর্টের বাংলাদেশি বাইতুল হামদ এবং মাবিন মসজিদে পুরো রমজান মাসের প্রতিদিনই রয়েছে ইফতারের আয়োজন। এই দুই মসজিদে বাংলাদেশি ছাড়াও আরব এবং আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আগত বিপুলসংখ্যক রোজাদারদেরকে ইফতারিতে অংশগ্রহণ করতে দেখা যায়। বাইতুল হামদ মসজিদের মোতাওয়াল্লি হাসান ভুঁইয়া জানান, বাংলাদেশি বিদেশীসহ প্রতিদিন এই মসজিদে শতাধিক রোজাদার ইফতার করেন এবং প্রথম রমজান থেকে শেষ রমজান পর্যন্ত ইফতারের ব্যবস্থা করা হয়েছে মসজিদে।

মাবিন মসজিদের পরিচালক ড. আমানুল্লাহ জানান, এখানেও প্রতিদিন বিপুলসংখ্যক রোজাদার ইফতারিতে অংশগ্রহণ করে থাকেন। বিভিন্ন রকমের বাহারি ইফতারি এবং বাংলাদেশি মানুষের আন্তরিকতা দেখে বিদেশীরা মুগ্ধ বলে জানান তিনি। রাজধানী বার্লিনের বাংলাদেশি বাইতুল মোকাররম মসজিদ এবং বাইতুল উম্মাহ মসজিদেও প্রতিদিন ইফতারের আয়োজন করা হয়ে থাকে।

উল্লেখ্য, রমজানের শুরু থেকেই প্রতিদিন বিভিন্ন ব্যক্তি বা সংগঠনের উদ্যোগে বাংলাদেশি মসজিদগুলিতে ইফতারির আয়োজন করে থাকেন। প্রতিদিন ইফতারের পূর্বে বাংলাদেশসহ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি এবং সমৃদ্ধি কামনা করে মোনাজাত পরিচালনা করা হয়।

উত্তরণবার্তা/এআর



মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯

পুরনো খবর