প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ নেপালের পররাষ্ট্রমন্ত্রীর     তারেকসহ ৯ জনের বিরুদ্ধে মামলা গ্রহণের আদেশ ২৭ ফেব্রুয়ারি     বাংলাদেশ সফরে আসছেন ইউনিডোর মহাপরিচালক     করোনাভাইরাস আক্রান্ত বাংলাদেশী রোগীদের চিকিৎসায় ব্যবস্থা নিয়েছে সিঙ্গাপুর     রাষ্ট্রপতির কাছে পাকিস্তানের নতুন হাইকমিশনারের পরিচয়পত্র পেশ     কক্সবাজারের সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ করা যাবে না : প্রধানমন্ত্রী     করোনা ভাইরাস নিয়ে মিথ্যা গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী     অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আওয়ামী লীগের কর্মসূচি    

ষষ্ঠ গোল্ডেন শু মেসির হাতে

  মে ২৫, ২০১৯     ১৫৩     ২:০৭ অপরাহ্ণ     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : লিওনেল মেসি তার ক্যারিয়ারের ষষ্ঠ ইউরোপিয়ান গোল্ডেন শু জিতেছেন। সেটা আগেই জানা ছিল। শুক্রবার রাতে এই পুরস্কার তার হাতে তুলে দেয়া হয়। টানা তৃতীয়বারের মতো এই পুরস্কার জিতলেন তিনি। আর টানা ১১তম বারের মতো এই পুরস্কারটি লা লিগায় খেলা কোনো খেলোয়াড় জিতল।

মেসি অবশ্য সবচেয়ে বয়সী দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এই পুরস্কার জিতেছেন এবার। তার বর্তমান বয়স ৩১ বছর ১১ মাস ২৫ দিন। এর আগে হুগো সানচেজ মেসির চেয়ে ১ মাস ১ দিন বেশি বয়সে গোল্ডেন শু জিতেছিলেন ১৯৯০ সালে।

ইউরোপের সেরা লিগগুলোয় খেলা খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি গোলদাতাকে দেয়া হয় গোল্ডেন শু। বার্সেলোনার হয়ে স্প্যানিশ লা লিগার সদ্য সমাপ্ত মৌসুমে ৩৪ ম্যাচে মেসি ৩৬ গোল করেছেন। যা ইউরোপের মধ্যে এই মৌসুমে সর্বোচ্চ।

পুরস্কার জয়ের দৌড়ে তার পেছনে ছিলেন প্যারিস সেইন্ট জার্মেইর কালিয়ান এমবাপে। তিনি করেছেন ৩৩ গোল। যদিও শেষ ম্যাচে ৫ গোল করে মেসিকে পেছনে ফেলার সুযোগ ছিল ফরাসি এই স্ট্রাইকারের সামনে। কিন্তু ওই ম্যাচে তিনি মাত্র একটি গোল করতে পারেন।

২০১৪ সালে এই পুরস্কারটি ক্রিস্টিয়ানো রোনালদো ও লুইস সুয়ারেজ যৌথভাবে পেয়েছিলেন। ২০০৭-০৮ মৌসুমে রোনালদো এই পুরস্কার জিতেছিলেন যখন তিনি স্পেনে খেলতেন না। খেলছেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে। এরপর রিয়ালে যোগ দিয়ে আরো তিনবার তিনি এই পুরস্কার জিতেছিলেন।

মেসি জিতলেন ৬ বার। যদিও এই পুরস্কার নিতে এসে মেসি বলেছেন যে চ্যাম্পিয়নস লিগে লিভারপুলের কাছে হেরে বিদায় নেয়ার দুঃসহ স্মৃতি এখনো পীড়া দিচ্ছে তাকে, ‘আসলে আমি গোল্ডেন শু নিয়ে ভাবছি না। এই পুরস্কারের বিষয়টি আমার মাথায়ই ছিল না। লিভারপুলের কাছে হারের বিষয়টি এখনো পীড়া দিচ্ছে আমাদের। বিশেষ করে আমাকে।’

আজ শনিবার স্প্যানিশ কোপা ডেল রের ফাইনালে ভ্যালেন্সিয়ার মুখোমুখি হবে বার্সা। এই ম্যাচটি যদি তারা জিততে না পারে তাহলে পরিস্থিতি আরো কঠিন হবে মেসি-কুতিনহোদের জন্য।

উত্তরণবার্তা/এআর
 



কোটি টাকাসহ সার্ভেয়ার আটক

  ফেব্রুয়ারি ২০, ২০২০

বিজ্ঞাপনে সামিনা বাসার

  ফেব্রুয়ারি ২০, ২০২০

পুরনো খবর