এবার কৃষকের ধান কাটবে ছাত্রলীগ     ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু     ১০০০ টাকার নতুন নোট চালু হচ্ছে ২৩ মে     রুপালী ব্যাংক লিঃ ও বেসিক ব্যাংক লিঃ এর অডিট আপত্তি দ্রুত নিস্পত্তির পরামর্শ     নারীদের অর্থনীতির মূল স্রোতে সম্পৃক্ত করতে হবে : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী     সরকার প্রতিবন্ধীদের কল্যাণে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নিচ্ছে : ডেপুটি স্পিকার     পাকিস্তানীদের ভিসা প্রদান বন্ধের খবর প্রত্যাখ্যান করেছেন পররাষ্ট্রমন্ত্রী     কৃষি যান্ত্রিকীকরণে দেয়া হবে ৩ হাজার কোটি টাকা : কৃষিমন্ত্রী    

রোবটের কারণে চাকরি হারাবে ১৩০০ কর্মী?

  মে ১৫, ২০১৯     ১৪     ১১:৪১ পূর্বাহ্ন     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : অনলাইন শপিং জায়ান্ট অ্যামাজন তাদের ওয়্যারহাউজ বসাতে যাচ্ছে দুটি মেশিন বা রোবট। যারা প্যাকেজিং এর কাজ করবে।

রয়টার্সের একটি রিপোর্টে বলা হয়েছে, অ্যামাজন তাদের ওয়্যারহাউজ যে রোবট বসাতে যাচ্ছে তারা পণ্য প্যাকেজিং এ খুব দক্ষ। তারা প্রতি ঘণ্টায় যে পরিমাণ প্যাকেজিং করতে পারবে তা সাধারণ কর্মীর তুলনায় ৫ গুণ! ফলে যেমন বেঁচে যাবে সময় তেমনি সাশ্রয় হবে অর্থ। একেকটি ওয়্যারহাউজে দুটি রোবট চাকরি খাচ্ছে ২৪ জন কর্মীর। আপাতত ১২টি ওয়ারহাউজে তারা ২৪টি রোবট বসিয়েছে। যার কারণে প্রতিটি ওয়্যারহাউজে কাজ হারাবে ২৪ জন কর্মী। আর এই প্রক্রিয়া সফল হলে সামনে কাজ হারাবে প্রায় ১৩০০ কর্মী।

এমনিতেই অ্যামাজনের কর্মীদের মাঝে নানা অসন্তোষ আছে। কাজের পরিবেশ, মজুরি থেকে শুরু করে বেতন বৃদ্ধির প্রক্রিয়া অনেক কিছুই নিয়ে এই অসন্তোষ। গত ব্ল্যাক ফ্রাইডে-তে বিশ্বব্যাপী অ্যামাজনের কর্মীরা ধর্মঘটেও যায়। আর যদি সত্যি সত্যি সকল ওয়্যারহাউজে বসে যায় রোবট, তাহলে বিশ্বব্যাপী কাজ হারাবে অনেক কর্মী। সমালোচনা তখন আরো বাড়ার সম্ভাবনা আছে।

বর্তমানে এই প্রযুক্তি অ্যামাজনের প্রধান প্রতিপক্ষ ওয়ালমার্ট ব্যবহার করছে। ফলে কাজের মান বৃদ্ধি ও অর্থ সাশ্রয়ের জন্য অ্যামাজনের এই প্রযুক্তির প্রতি ঝুঁকে পড়া স্বাভাবিকই ছিল। কিন্তু সারা বিশ্বের বিজ্ঞানীরা যেভাবে অস্বীকার করেছিল যে রোবটের কারণে মানুষ কাজ হারাবে না, সেটা আরো একবার ভুল প্রমানিত হলো। বিশেষ করে কায়িক শ্রমের সঙ্গে যুক্ত মানুষ বা কর্মী স্বাভাবিক ভাবেই মেশিনের সঙ্গে পেরে ওঠার কথা নয়। তাই একটা সময় মানুষ বনাম রোবট যুদ্ধ লেগে যাওয়ার সম্ভাবনা আছে যা আমরা বিভিন্ন সাইফাই মুভিতে দেখে থাকি। মানুষ তার অস্তিত্ব টিকিয়ে রাখতেই হয়তো এক সময় ধ্বংস করবে রোবট। এখন দেখার বিষয় রোবটের এই দখলদারিত্ব কত দ্রুত আর কত জায়গায় ছড়িয়ে পরে।  

উত্তরণবার্তা/এআর



মানুষের সমান বোয়াল মাছ

  মে ১৯, ২০১৯     ৪০৯

মাত্র ৫ দিনে ওজন কমাবে আলু

  মে ১৮, ২০১৯     ২৩৩

পুরনো খবর