রাজকীয় চাকরি রাজকীয় বেতন     মহান বিজয় দিবস আজ     শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বিনম্র শ্রদ্ধা     বিজয়ের রঙে রাঙা রাজধানী     শেখ হাসিনা আমাদের কাছে মহামানবী : গণপূর্তমন্ত্রী     গাজীপুরে ফ্যান কারখানায় আগুন, ১০ জনের মৃত্যু     মহান বিজয় দিবস উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচি     চক্রান্ত করে শেখ হাসিনার অগ্রগতি ব্যাহত করা যাবে না : মোহাম্মদ নাসিম    

ইফতারে কাঁচা আমের বোরহানি

  মে ১৩, ২০১৯     ৮১     ১২:০৩ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : সারাদিন রোজা রাখার পর ইফতারের অন্যতম অনুষঙ্গ শরবত। নানা রকমের শরবত যেমন তৃপ্তিদায়ক, তেমনি শরীরে পানিশূন্যতা দূর করার সহায়ক।

বাজারে পাওয়া যাচ্ছে কাঁচা আম। কাঁচা আম দিয়ে ঘরেই তৈরি করতে পারেন বোরহানি। কাঁচা আমের বোরহানি আপনার তৃষ্ণা মেটাবে ও শরীরে পানিশূন্যতা পূরণ করবে।

পানিশূন্যতার অন্যতম বড় লক্ষণ হচ্ছে গলা শুকিয়ে আসা, প্রস্রাব কমে যাওয়া, ক্লান্ত লাগা, কোষ্ঠকাঠিন্য, মাথা ঘোরা, বমিভাব, মাথাব্যথা, ত্বক শুষ্ক হয়ে যাওয়া, গিঁটে ব্যথা এসব রোজা রাখার পর অনেকের হতে পারে। তাই ইফতারে খেতে পারেন কাঁচা আমের বোরহানি।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন কাঁচা আমের বোরহানি।

উপকরণ

২ কাপ ঝুরি করা কাঁচা আম, আধা কাপ পানি, এক কাপ টক দই, দুই চা চামচ চিনি, ১ চা চামচ বিটলবণ, ২টি কাঁচামরিচ, ১ টেবিল চামচ পুদিনাপাতা, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ ধনিয়া ও জিরা গুঁড়া ও এক চিমটি গোলমরিচের গুঁড়া।

প্রণালী

সকল উপাদান একসাথে ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করতে হবে। ভালোভাবে ব্লেন্ড করে চেখে দেখতে হবে লবণ ঠিক আছে কিনা। বোরহানি তৈরি হয়ে গেছে ছেঁকে বরফকুঁচি দিয়ে পরিবেশন করতে হবে।

উত্তরণবার্তা/এআর



শীতে শুষ্ক ঠোঁটের যত্ন

  ডিসেম্বর ১৬, ২০১৯     ৬

বিজয় এসেছিল পতাকা উড়িয়ে

  ডিসেম্বর ১৬, ২০১৯     ৫

মহান বিজয় দিবস আজ

  ডিসেম্বর ১৬, ২০১৯     ৪

রামপুরায় বস্তির আগুন নিয়ন্ত্রণে

  ডিসেম্বর ১৬, ২০১৯     ৪

পুরনো খবর