ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু     ১০০০ টাকার নতুন নোট চালু হচ্ছে ২৩ মে     রুপালী ব্যাংক লিঃ ও বেসিক ব্যাংক লিঃ এর অডিট আপত্তি দ্রুত নিস্পত্তির পরামর্শ     নারীদের অর্থনীতির মূল স্রোতে সম্পৃক্ত করতে হবে : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী     সরকার প্রতিবন্ধীদের কল্যাণে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নিচ্ছে : ডেপুটি স্পিকার     পাকিস্তানীদের ভিসা প্রদান বন্ধের খবর প্রত্যাখ্যান করেছেন পররাষ্ট্রমন্ত্রী     কৃষি যান্ত্রিকীকরণে দেয়া হবে ৩ হাজার কোটি টাকা : কৃষিমন্ত্রী     রেকর্ড ২ লাখ কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন    

দ্রুততম বুলেট ট্রেনের পরীক্ষামূলক যাত্রা

  মে ১৩, ২০১৯     ১৭     ১১:৫০ পূর্বাহ্ন     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিশ্বের দ্রুততম বুলেট ট্রেন তৈরি নিয়ে চীন এবং জাপানের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন। চীনকে পেছনে ফেলে এবার ঘণ্টায় ৪০০ কিলোমিটার বেগে চলতে সক্ষম দ্রুততম বুলেট ট্রেনের পরীক্ষামূলক কার্যক্রম চালিয়েছে জাপান।

সিনকানসেন ভার্সনের আলফা এক্স প্রযুক্তির এই বুলেট ট্রেনটি শুক্রবার চালানো হয়। ৪০০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম হলেও ২০৩০ সাল নাগাদ ট্রেনটির পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু করলে এর গতিবেগ ঘণ্টায় ৩৬০ কিলোমিটার রাখতে চায় জাপান।

গত বছরই জাপান পরীক্ষামূলকভাবে সিনকানসেন ভার্সনের এন৭০০এস প্রযুক্তির উচ্চগতির একটি বুলেট ট্রেন চালায়। আগামী বছর অর্থাৎ ২০২০ সালে পূর্ণাঙ্গভাবে চালু হবে এন৭০০এস বুলেট ট্রেনটি। ২০২০ সালে টোকিওতে অনুষ্ঠেয় গ্রীষ্মকালীন অলিম্পিকের সময় উদ্বোধন করা হবে উচ্চ গতির ঐ ট্রেনটি।

কিন্তু আলফা এক্স প্রযুক্তির এই ট্রেনটি এন৭০০এস থেকে আরো অনেক বেশি গতিতে ছুটতে সক্ষম। মিনিটে ৬ কিলোমিটার অতিক্রম করবে আলফা এক্স। ট্রেনটিতে রয়েছে দশটি অত্যাধুনিক কামরা।

ট্রেনটি আগামী তিন বছর সপ্তাহে দুই দিন জাপানের সেনডাই ও আমোরি শহরের মধ্যে পরীক্ষামূলকভাবে চলাচল করবে। জাপানের এই দুটি শহরের মধ্যে দূরত্ব ২৮০ কিলো মিটার অর্থাৎ এই দূরত্ব অতিক্রম করতে যাত্রীদের ৪৭ মিনিট সময় লাগবে।

চীনের ফাক্সিং ট্রেনটি ঘণ্টায় ৩৫০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম। জাপানের আলফা এক্স বুলেট ট্রেনটি চীনের ফাক্সিংকে পেছনে ফেলে দিলেও তা কেবল বুলেট ট্রেনের ক্ষেত্রে সর্বোচ্চ গতির রেকর্ড গড়তে পারবে। কারণ ২০১৫ সালেই পরীক্ষামূলকভাবে চালানো ম্যাগনেটিক ট্রেন ঘণ্টায় ৬০৩ কিলোমিটার বেগে ছুটে অনন্য এক রেকর্ড গড়েছে।—সিএনএন

উত্তরণবার্তা/এআর



মানুষের সমান বোয়াল মাছ

  মে ১৯, ২০১৯     ৪০৯

মাত্র ৫ দিনে ওজন কমাবে আলু

  মে ১৮, ২০১৯     ২৩৩

পুরনো খবর